• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় আরও প্রায় দুই হাজার মৃত্যু দেখল বিশ্ব

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ আগস্ট ২০২২, ১০:৪৯
করোনায় আরও প্রায় দুই হাজার মৃত্যু দেখল বিশ্ব
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানো ব্যক্তিকে সমাহিত করা হচ্ছে (ফাইল ছবি)

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়েই বাড়ছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। শুক্রবার (৫ আগস্ট) গোটা দিনে মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন সাত লাখ ৯৭ হাজার তিনজন এবং কোভিডজনিত অসুস্থতায় এ দিন মৃত্যু হয়েছে এক হাজার ৯৪৪ জনের।

এছাড়া এদিন প্রাণঘাতী রোগটি থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন নয় লাখ ৩৭ হাজার ২৩৬ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডো মিটারস এসব তথ্য জানিয়েছে।

শুক্রবার দৈনিক সংক্রমণের হিসেবে বিশ্বে শীর্ষে ছিল পুরব এশিয়ার দেশ জাপান; আর এ দিন কোভিডজনিত অসুস্থতায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডো মিটারসের তথ্য অনুযায়ী, জাপানে শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন দুই লাখ ৫৩ হাজার ৩৯২ জন এবং এ রোগে মারা গেছেন ১৮৩ জন। অপর দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৪০০ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৮৯ হাজার ২৪০ জন।

জাপান ও যুক্তরাষ্ট্র ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— ব্রাজিল (মৃত ২০৮ জন, নতুন আক্রান্ত ৪২ হাজার ৮১৬ জন), ইতালি (মৃত ১৭৫ জন, নতুন আক্রান্ত ৩৮ হাজার ২১৫ জন), স্পেন (মৃত ১২৭ জন, নতুন আক্রান্ত ৬ হাজার ৭৩০ জন), মেক্সিকো (মৃত ১২২ জন, নতুন আক্রান্ত ১৮ হাজার ৯৫৬ জন) ও দক্ষিণ কোরিয়া (নতুন আক্রান্ত এক লাখ ১২ হাজার ৮৫৭ জন, মৃত ৪৭ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দুই কোটি ৩১ লাখ ৯৭ হাজার ৭৩১ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন দুই কোটি ৩১ লাখ ৫৩ হাজার ৯৫৮ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৪৩ হাজার ৮৩৩ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাস। সংকটময় পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যদিও তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৮ কোটি ৭৫ লাখ ৯১ হাজার ৮৪ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৪ লাখ ৩৩ হাজার ৭৪০ জনের।

এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৫ কোটি ৭৯ লাখ ৫৯ হাজার ৬১৩ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড