• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাইওয়ান সীমান্তে সারি সারি চিনা সাঁজোয়া গাড়ি, আবার যুদ্ধ!

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ আগস্ট ২০২২, ১০:৪৬
চিনা সাঁজোয়া গাড়ি
তাইওয়ানের দিকে যাচ্ছে চিনা সাঁজোয়া গাড়ি। ছবি: টুইটার

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে বাড়ছে উত্তেজনা। তাইওয়ানের সীমান্তের কাছে বাড়ছে চিনা সাঁজোয়া গাড়ি এবং অন্যান্য সামরিক সরঞ্জাম।

একটি টুইটার পোস্টে দেখা যাচ্ছে, চিনের ফুজিয়ানের ব্যস্ত রাস্তায় সারি সারি ট্যাঙ্ক পেরিয়ে যাচ্ছে। আরও একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে যেখানে দাবি করা হয়েছে, পেলোসি তাইওয়ান পৌঁছনোর দিন সন্ধ্যাতেই তাইওয়ান সীমান্তের কাছে সেনাবাহিনী নিয়ে জমায়েত করতে শুরু করেছে চিন।

চিনের হুমকি অগ্রাহ্য করে মঙ্গলবার তাইওয়ান পৌঁছেছেন আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। এর আগে চিন পেলোসির সফরের ব্যাপারে সতর্ক করেছিল। চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িংয়ের দাবি, পেলোসি কোনও ব্যক্তিগত কাজে তাইওয়ান যাননি এবং আমেরিকা যদি হস্তক্ষেপ করা বন্ধ না করে তা হলে চিন ‘বৈধ ভাবে যে কোনও পাল্টা ব্যবস্থা নিতে প্রস্তুত’। পেলোসির সফর চিনা নীতির পরিপন্থী হবে বলেও শি জিনপিং সরকার দাবি করেছে।

এদিকে পেলোসির নিরপত্তার অজুহাতে দক্ষিণ চিন সাগরের দ্বীপরাষ্ট্রে আমেরিকার যুদ্ধবিমানের বহরও ঢুকে পড়েছে। তাইওয়ানের পূর্ব সীমান্তে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে বাইডেন প্রশাসন।

পেলোসির তাইওয়ান সফর কূটনৈতিক এবং সামরিক দিয়ে তাৎপর্যপূর্ণ হবে বলেও মনে করা হচ্ছে। ১৯৯৭ সালের পর থেকে এই প্রথম আমেরিকার কোনও শীর্যস্থানীয় রাজনৈতিক নেতা তাইওয়ান সফরে গেলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড