• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরমে গলছে রানওয়ে, ফাটল রেললাইনে, জরুরি অবস্থা ব্রিটেনে

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুলাই ২০২২, ১৫:৫৮
britain road line

প্রধানমন্ত্রীর পদত্যাগে রাজনৈতিক আঁচে পুড়ছে দেশ। কিন্তু সে তাপ কমার আগেই প্রকৃতির রোষানলে পুড়ছে ব্রিটেন। সোমবার দেশের বিভিন্ন প্রান্তে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেন্টিগ্রেড রেকর্ড করা হয়েছে। গলে যাচ্ছে বিমানবন্দরের রানওয়ে, ফাটল দেখা দিচ্ছে রেললাইনে, দমবন্ধ অবস্থা মাটির নীচের টিউব রেলে। দেশ জুড়ে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।

এমন অবস্থায় দেশটির প্রশাসন বয়স্কদের বাড়ির ভিতরে থাকার অনুরোধ করেছে। আর যারা নিতান্ত প্রয়োজনে রাস্তায় বার হবেন, সঙ্গে জলের বোতল রাখার পরামর্শ দিয়েছে।

নিকট অতীতে ব্রিটেনে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ২০১৯-এর ২৫ জুলাই, কেমব্রিজে। ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াসের সেই রেকর্ড যে এ বার ভেঙে যাবে, কয়েক দিন ধরেই এই আশঙ্কা করছিল আবহাওয়া দফতর। তাদের সেই আশঙ্কা সঠিক প্রমাণিত করে আজ লন্ডনের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছে।

‌আবহাওয়া দফতর আগামী দুই দিনের জন্য লন্ডন ও দক্ষিণ-পূর্ব ইংল্যান্ড থেকে ইয়র্ক ও ম্যাঞ্চেস্টার পর্যন্ত ‘লাল সতর্কতা’ জারি করে জানিয়েছে, রাতেও তাপমাত্রা বিশেষ কমার সম্ভাবনা নেই। ট্রেন বা মেট্রো ব্যবহার না করে অন্য পরিবহণ পরিষেবা ব্যবহার করার জন্য অনুরোধ জানিয়েছে। প্রখর রোদে অনেক সময়েই রেললাইনে ফাটল দেখা দেয়, ঘটতে পারে বড় ধরনের বিপদ। আজ দিনভর লন্ডন থেকে লিডস ও ইয়র্কের প্রায় সব ট্রেনই বাতিল হয়েছে।

লুটন বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রখর তাপে রানওয়ের বেশ কিছুটা অংশ গলে যাওয়ায় এই বিমানবন্দরে উড়ান পরিষেবা বন্ধ করে দিতে হয়েছে। ব্রাইজ় নর্টনে বিমানবাহিনীর বিমানঘাঁটির রানওয়েও গলে গিয়েছে। ফলে রয়্যাল এয়ার ফোর্সের উড়ানেও বিঘ্ন ঘটেছে।

সরকারিভাবে আজ তাড়াতাড়ি স্কুল ছুটি দেওয়ার কথা ঘোষিত হয়নি। তবে বিবৃতিতে জানানো হয়েছিল, শিক্ষার্থীদের যেন সমানে জল খাওয়ানো হয় এবং ক্লাসরুমে পাখা চালিয়ে রাখা হয়। বেলা বাড়তেই তাপমাত্রা বেড়ে যাচ্ছে দেখে আজ লন্ডনের অনেক স্কুল ছুটি ঘোষণা করে দিয়েছে। কয়েকটি স্কুল জানিয়ে দিয়েছে, আগামীকাল ক্লাস হবে অনলাইনে।

স্বস্তির খবর দিয়েছে আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, নিম্নচাপের ফলে বুধবার থেকে ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে দক্ষিণ ও পূর্ব ইংল্যান্ডে। তারপর তাপমাত্রা অনেকটাই কমে স্বস্তি মিলতে পারে। তবে কাল তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড