• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন বুধবার

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুলাই ২০২২, ১৬:৩৩
রনিল

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছেন সে দেশের প্রধানমন্ত্রী তথা কার্যনির্বাহী প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে। আজ সোমবার এই ঘোষণা করেছেন। আগামী বুধবারই হতে চলছে প্রেসিডেন্ট নির্বাচন।

আগে শ্রীলঙ্কার সাধারণ নাগরিকদের ভোটে নির্বাচিত হতো দেশটির প্রেসিডেন্ট। কিন্তু পার্লামেন্টের অধিবেশন ডেকে প্রেসিডেন্ট ভোটের নিয়ম বদল হয়েছে শ্রীলঙ্কায়। সে দেশের পার্লামেন্টের সদস্যদের ভোটেই আগামী ২০ জুলাই নির্বাচিত হবেন পরবর্তী প্রেসিডেন্ট। এত কম সময়ে সাধারণ নাগরিকের ভোটে প্রেসিডেন্ট নির্বাচন করা সম্ভব নয়। তাই পার্লামেন্টের সদস্যদের ভোটের ভিত্তিতেই অন্তর্বতী প্রেসিডেন্ট নির্বাচনের সিদ্ধান্ত হয়েছে।

পলাতক গোতাবায়া রাজপক্ষের ছেড়ে যাওয়া প্রেসিডেন্টের কুর্সি দখলের লড়াইয়ে রয়েছেন মূলত চার জন— ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি)-র প্রধান রনিল, পার্লামেন্টের বিরোধী দলনেতা তথা সমগি জন বলবেগয়া (এসজেবি)-র প্রতিষ্ঠাতা-প্রধান সাজিথ প্রেমদাসা, প্রবীণ সাংবাদিক তথা রাজাপক্ষের দল শ্রীলঙ্কা পড়ুজনা পেরমুনা (এসএলপিপি)-র পার্লামেন্ট সদস্য ডলাস অলহাপেরুমনা এবং সিংহলী জাতীয়তাবাদী তা বামপন্থী দল জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি)-র নেতা আনুরা কুমারা দিশানায়েকে।

২২৫ সদস্যের শ্রীলঙ্কা পার্লামেন্টে রাজাপক্ষের দল এসএলপিপি-র সদস্য সংখ্যা ১০০। প্রধানমন্ত্রী রনিলের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি ইউএনপি-র ১ (রনিল নিজে) এবং তালিম সংগঠন ইপিডিপির ২ সদস্য রয়েছেন পার্লামেন্টে। এসএলপিপি-র বেশ কিছু পার্লামেন্ট সদস্যও প্রকাশ্যে ৬ বারের প্রধানমন্ত্রী রনিলকে সমর্থনের ঘোষণা করেছেন। অন্য দিকে, সাজিথের দল এসজেবি-র ৫৪ পার্লামেন্ট সদস্য রয়েছেন। বৃহত্তম তামিল দল টিএনএ-র ১০ সদস্যের সমর্থনও তার পাশে রয়েছে। জেভিপির-র পার্লামেন্ট সদস্য ৩ জন। এই পরিস্থিতিতে অন্য ছোট দল এবং ৪৫ জন নির্দল সদস্যের সমর্থন নির্ণায়ক হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড