• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিকায় নেই বাংলাদেশ, শ্রীলংকার মতো হতে পারে আরও ১২ দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই ২০২২, ১৬:১৫
শ্রীলংকা

দেশের অর্থনীতি ধ্বসে পড়ার পর শ্রীলংকাকে নিয়ে আলোচনা হচ্ছে পুরো বিশ্বজুড়ে। অর্থনীতি ও রাজনৈতিক ঘোলাটে পরিস্থিতিতে দেশটির জনগণের জিবনমান হুমকির মুখে। খাবার নেই, তেল নেই, বিদ্যুৎ নেই, নেই স্বাস্থ্য পরিসেবা— ভেঙে পড়া রাজনৈতিক কাঠামো গোটা দুনিয়ার সামনে শ্রীলঙ্কাকে একটা উদাহরণ হিসাবে সামনে নিয়ে এসেছে।

শুধু শ্রীলংকা নয়, এর সাথে আরও প্রায় এক ডজন দেশ এখন বিপর্যয় খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে। সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদন এমন দেশগুলিকে চিহ্নিত করে তাদের অর্থনৈতিক দুরবস্থার দিকটিকে সামনে নিয়ে এসেছে। তাদের বৈদেশিক ঋণ, মুদ্রাস্ফীতি এমন পর্যায়ে গিয়েছে যা ভবিষ্যতের জন্য চরম বিপদের ইঙ্গিত দিচ্ছে। রয়টার্সের এ তালিকায় রয়েছে আর্জেন্টিনা, ইউক্রেন, মিশর, কেনিয়া, ইথিওপিয়া, এল সালভাদর, ইকুয়েডর, বেলারুশ, নাইজিরিয়া, পাকিস্তানের মতো দেশ। তবে এ তালিকায় নাম নেই বাংলাদেশের। রাজনৈতিক তরজায় অনেকেই শ্রীলংকার কাতারে ফেলে দেয় বাংলাদেশকেও।

সমীক্ষায় পাকিস্তানকে নিয়ে বলা হয়েছে, সম্প্রতি রেকর্ড পরিমাণে অবনমন হয়েছে পাকিস্তানি মুদ্রার। পাকিস্তানে তেল আমদানির বোঝা এতটাই বেড়েছে যে সে দেশের বৈদেশিক মুদ্রার ভান্ডারও তলানিতে ঠেকেছে। এই অঙ্ক এখন এতটাই কম যে আগামী পাঁচ সপ্তাহ পর্যন্ত আমদানি চালিয়ে যেতে পারবে ইসলামাবাদ। পাকিস্তানের রাজস্ব আদায়ের ৪০ শতাংশ ঋণের সুদ দিতেই খরচ হয়ে যায়। ফলে শাহবাজ় শরিফের নতুন সরকারকে খরচ কমাতে হবে বড় অংকে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অর্থনৈতিক সঙ্কটের কথাও তুলে ধরা হয়েছে রিপোর্টে। আরও বলা হয়েছে, রাশিয়ার পাশে থাকা বেলারুশকেও পশ্চিমা দুনিয়ার বিষাক্ত নজরে পড়তে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড