• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেনের শেষ দুর্গটিও দখলের পথে পুতিন সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুলাই ২০২২, ২০:২২
rush

চার মাস যুদ্ধ চললেও ইউক্রেনকে পুরোপুরি দখল করতে পারেনি রুশ সৈন্যদল। তবে একের পর এক শহর দখল করেই চলছে পুতিন সেনারা। এই প্রেক্ষাপটে ইউক্রেনের আরও এক গুরুত্বপূর্ণ শহর দখলের পথে রাশিয়া।

ইউক্রেনের শেষ বড় দুর্গ বলে পরিচিত লিসিচানস্ক দখলের পথে রুশ বাহিনী। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির এক উপদেষ্টা আশঙ্কা প্রকাশ করেছেন যে, এই শহরটিরও পতন ঘটতে পারে। গত মাসেই সেভারস্কি ডোনেৎস নদীর উল্টো দিকে অবস্থিত সেভেরোদোনেৎস্ক দখল করেছে রুশ বাহিনী। রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে যে, লিসিচানস্ক শহরটিকে নিজেদের নিয়ন্ত্রণে এনেছে পুতিনের সেনা। কিন্তু, এখনও দখল করতে পারেনি।

রাশিয়ার সংবাদমাধ্যমের ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে, লিসিচানস্কের রাস্তায় টহল দিচ্ছে লুহানস্কের সামরিক বাহিনী। যদিও ইউক্রেনের জাতীয় রক্ষীর মুখপাত্র রুসলান মুজিচুক সে দেশের সংবাদমাধ্যমে দাবি করেছেন, শহরটি এখনও তাদের দখলেই রয়েছে।

অন্যদিকে, জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ জানিয়েছেন, সেভারস্কি ডোনেৎস নদী ইতিমধ্যেই অতিক্রম করেছে রুশ বাহিনী। তারা উত্তর দিক থেকে শহরের পথে অগ্রসর হচ্ছে। তার কথায়, দু-এক দিনের মধ্যেই ছবিটা পরিষ্কার হয়ে যাবে। রাশিয়ার সঙ্গে যুদ্ধের জন্য পশ্চিমী দেশগুলির কাছে অস্ত্র চেয়েছে কিভ। জেলেনস্কির উপদেষ্টার মতে, পশ্চিমী দেশগুলি থেকে আরও অস্ত্র এলে যুদ্ধক্ষেত্রের ছবিটা পাল্টে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড