• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজেদের বর্জ্য নিয়েই হিমশিম, তার উপর আমদানি; বেকায়দায় পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

০২ জুলাই ২০২২, ১৩:৫৩
বর্জ্যপদার্থ

পাকিস্তানে একদিকে রাজনৈতিক সংকট, অন্যদিকে অর্থনৈতিক। এমন সময়ে এক রিপোর্ট চিন্তা ভাঁজ ফেলে দিয়েছে ক্ষমতাসীনদের কপালে। আমেরিকা, ব্রিটেন, কানাডা, জার্মানি, ইটালি, সৌদি আরব-সহ বহু দেশ থেকে লক্ষ লক্ষ টন বর্জ্যপদার্থ আমদানি করা হচ্ছে দেশে।

পাক পার্লামেন্টের উচ্চ কক্ষে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত স্থানীয় বৈঠকে এই রিপোর্ট নিয়ে আলোচনায় সময় জানা যায়, এই বর্জ্য আমদানি সম্পর্কে কিছুই জানতেন না কমিটির অধিকাংশ সদস্য। রিপোর্ট তুলে ধরে স্থায়ী কমিটির সদস্যদের দাবি, জলবায়ু সংক্রান্ত বিষয় নিয়ে যে দেশগুলি বেশি সরব, তারাই পাকিস্তানে বেশি বর্জ্য রফতানি করে। কমিটির অন্দরে প্রশ্ন উঠেছে, প্রশাসনের নাকের ডগায় এত দিন ধরে দেশে বর্জ্য আমদানি হলেও কেন তা আটকানো হয়নি? সব জেনেও কেন চুপ করে বসে রয়েছে পাকিস্তানের প্রাদেশিক ও কেন্দ্রীয় সরকার?

প্রসঙ্গত, প্রতি বছর পাকিস্তানে ৩ কোটি টন বর্জ্য উৎপন্ন হয়। দেশে অন্তত ৮০ হাজার টন বর্জ্য আমদানি হয় গোটা বিশ্ব থেকে। সপ্তাহখানেক আগেই এই রিপোর্ট পাক মন্ত্রিসভার হাতে এসে পৌঁছেছিল। তার পরেই বর্জ্য আমদানি সংক্রান্ত রিপোর্ট প্রকাশ্যে আসায় পাক নেতাদের কাছে তা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে পাকিস্তানের শাহবাজ শরিফের সরকারকে বিঁধেছেন ইমরানের দল তেহরিক-ই-ইনসাফের নেতা ফয়জল আহমেদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড