• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইইউর সঙ্গে সংঘাতের পথে ব্রিটেন

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুন ২০২২, ১৩:৪১
ইইউর সঙ্গে সংঘাতের পথে ব্রিটেন
ইইউ এবং ব্রিটেনের পতাকা (ছবি : বিবিসি নিউজ)

চলমান ইউক্রেন সংকটের মাঝে আবারও চাপের মুখে পড়েছে পশ্চিমা ঐক্য। এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সরাসরি সংঘাতের পথে হাঁটছে ব্রিটেন। ইইউ ত্যাগের জন্য ব্রেক্সিট চুক্তির বোঝাপড়াকে এতদিন বিশাল সাফল্য হিসেবে বর্ণনা করলেও বর্তমানে যুক্তরাজ্য তাদের কিছু ধারা একপাক্ষিকভাবে বদলে দিতে চাইছে। বরিস জনসনের সরকারের এমন সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইইউ। এ নিয়ে দুইপক্ষের মধ্যে উত্তেজনা এখন চরম আকার ধারণ করেছে।

সম্প্রতি উত্তর আয়ারল্যান্ড প্রোটোকলের অংশ বিশেষ পরিবর্তন করতে ব্রাসেলসের ওপর চাপে কাজ না হওয়ায় একতরফাভাবে কিছু নিয়ম পরিবর্তনের জন্য ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে আইনি খসড়া পেশ করেছে ব্রিটেন। একই সঙ্গে বিরোধ মেটাতে ইইউ আদালতের এখতিয়ারও চ্যালেঞ্জ করছে বরিস জনসনের প্রশাসন।

ব্রিটিশ সরকারের এই একতরফা পদক্ষেপের তীব্র সমালোচনা করেছে ইইউ। ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট মারশ শেফচোভিচ মনে করেন, লন্ডনের এমন উদ্যোগে যোগ্য প্রতিক্রিয়া দেখাবে ব্রাসেলস। উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল নিয়ে নতুন করে আলোচনার সম্ভাবনা আমরা পুরোপুরি উড়িয়ে দিচ্ছি।

বিশ্লেষকদের মতে, ব্রেক্সিট চুক্তির শর্ত ভঙ্গ করলে যুক্তরাজ্যের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করতে পারে ইইউ। ব্রিটিশ পণ্য আমদানির ওপর শাস্তিমূলক শুল্ক বসানো থেকে গোটা ব্রেক্সিট চুক্তিই স্থগিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করতে পারে ব্রাসেলস।

আরও পড়ুন : জাতিসংঘের কার্যক্রমে ‘বাংলা ভাষার’ সংযুক্তি

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, বিষয়টি নিয়ে আমি ইইউর সঙ্গে আলোচনা করতে চাই। যদিও ব্রাসেলসকেও উত্তর আয়ারল্যান্ডের কঠিন সমস্যাগুলো নিয়ে আলোচনার সদিচ্ছা দেখা হবে।

উল্লেখ্য, ইইউ থেকে বিচ্ছিন্ন হওয়ার পর থেকেই ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন উত্তর আয়ারল্যান্ড সংক্রান্ত সমঝোতা নিয়ে অসন্তোষ প্রকাশ করে চলেছেন। সেখানে আঞ্চলিক নির্বাচনের পর ‘গুড ফ্রাইডে’ চুক্তি অনুযায়ী সব পক্ষকে নিয়ে সরকার গঠনে চলমান অচলাবস্থার প্রেক্ষিতে বিষয়টি নিয়ে নতুন করে সরব হয়েছেন তিনি।

আরও পড়ুন : অবশেষে সৌদি-ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন

উত্তর আয়ারল্যান্ডের শান্তির স্বার্থেই আন্তর্জাতিক চুক্তির মধ্যে ‘সামান্য রদবদল’ প্রয়োজন বলে দাবি বরিস জনসনের।

সূত্র : ডয়েচে ভেলে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড