• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় নিহত ৫০

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুন ২০২২, ১৫:৪৬
বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় নিহত ৫০
সেনা অভিযান চলছে (ছবি : আল-জাজিরা)

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ৫০ জন প্রাণ হারানোর খবর পাওয়া গেছে। দেশটির সরকারের মুখপাত্র বিষয়টি নিশ্চিত করে বলেছেন, উত্তরাঞ্চলের একটি গ্রামে সশস্ত্র বিদ্রোহীরা আক্রমণ চালায়।

শনিবার ও রবিবার স্থানীয় সময় সেনো প্রদেশে হামলাটি চালানো হয়। দেশটির সীমান্তবর্তী এসব এলাকায় সম্প্রতি হামলা বেড়ে গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই অঞ্চলে সশস্ত্র সংগঠন আল-কায়েদা ও আইএসও সক্রিয় রয়েছে বলে জানা গেছে।

সোমবার (১৩ জুন) দেশটির সরকারের মুখপাত্র লিওনেল বিলগো জানিয়েছেন, শনিবার রাতে সেতেঙ্গা গ্রামে আক্রমণের পর সেনাবাহিনী এ পর্যন্ত ৫০টি মৃতদেহ খুঁজে পেয়েছে। মৃতের সংখ্যা সামনে আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

যদিও মৃতের সংখ্যা নিয়ে এরই মধ্যে ভিন্ন তথ্য পাওয়া যাচ্ছে। একজন নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, রক্তক্ষয়ী ওই হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। অন্য দিকে পরিচয় গোপন রাখার শর্তে স্থানীয় এক সূত্র জানায়, এ ঘটনায় ১৬৫ জন নিহত হয়েছেন।

এ দিকে জাতিসংঘ ইতোমধ্যে হামলাটির জন্য তীব্র নিন্দা জানিয়েছে। একই সঙ্গে দোষীদের বিচারের আওতায় আনার জন্য দেশটির সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) ঘটনার নিন্দা জানিয়ে নির্মম এই হত্যাকাণ্ডের পরিস্থিতি খতিয়ে দেখার আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন : আবারও করোনা আক্রান্ত ট্রুডো

উল্লেখ্য, গত সপ্তাহেও ওই গ্রামে সরকারি বাহিনী ও সশস্ত্র বিদ্রোহীদের মধ্যে তীব্র সংঘর্ষ হয়েছিল। গেল বৃহস্পতিবার সেনাবাহিনীর অভিযান চলাকালে সংঘর্ষে ১১ জন পুলিশ ও ৪০ জন বিদ্রোহী গোষ্ঠীর সদস্য নিহত হন।

সূত্র : আল-জাজিরা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড