• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কঠোর অস্ত্র আইনের দাবিতে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুন ২০২২, ১৫:১৮
আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোরের দাবিতে বিক্ষোভ
আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোরের দাবিতে বিক্ষোভ। (ছবি : সংগৃহীত)

বন্দুকধারীর নির্বিচার হত্যাকাণ্ডের দু’টি ঘটনার পর এবার আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোরের দাবি তুলেছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ। রাস্তায় নেমে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করেছেন তারা।

বিক্ষোভ মিছিলে স্লোগান ছিল, ‘গুলিবিদ্ধ হওয়া থেকে স্বাধীনতা চাই আমি’। অনেকেই প্ল্যাকার্ড বহন করছিলেন, ‘আমাদের শিশুদের বাঁচান, আগ্নেয়াস্ত্র নয়।’

এই বিক্ষোভকে সমর্থন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি কংগ্রেসের প্রতি এ বিষয়ক আইন পাস করার আহ্বান জানিয়েছেন। অবশ্য এমন আইন পাস হওয়ার সম্ভাবনা যুক্তরাষ্ট্রে ক্ষীণ। কারণ রিপাবলিকানরা এর বিরুদ্ধাচরণ করবে বলে জোর ধারণা রয়েছে।

টেক্সাসের রব এলিমেন্টারি স্কুলে গত ২৪ মে এক বন্দুকধারীর নির্বিচার গুলিতে ১৯ শিশু শিক্ষার্থীসহ ২১ জন নিহত হন। এছাড়া নিউইয়র্কের বাফালো শহরের আরেক ঘটনায় নিহত হয় ১০ জন। এ দু’টি ঘটনা যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ কঠোর করার দাবিকে নতুন করে জোরদার করে।

২০১৮ সালে ফ্লোরিডার পার্কল্যান্ড স্কুল বন্দুক হামলা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের গঠন করা আগ্নেয়াস্ত্র নিরাপত্তা বিষয়ক গোষ্ঠী ‘মার্চ ফর আওয়ার লাইভস’ শনিবার জানায়, তারা দেশজুড়ে সাড়ে চারশো মিছিল-সমাবেশের আয়োজন করেছে। ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলস ও শিকাগোর মত শহরেও অনুষ্ঠিত হয়েছে এই সমাবেশ।

সংগঠনটি বলছে, মানুষ যখন মারা যাচ্ছে তখন রাজনীতিবিদদের ‘চুপচাপ বসে থাকতে’ দেবে না তারা। মার্চ ফর আওয়ার লাইভস (এমএফওএল) বলছে, রাজনৈতিক নেতাদের নিষ্ক্রিয়তার কারণে আমেরিকানদের মৃত্যু হচ্ছে।

ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভকারীদের উদ্দেশে পার্কল্যান্ড স্কুল হামলা থেকে বেঁচে যাওয়া ডেভিড হগ বলেন, উভালদেতে শিশুদের হত্যার ঘটনার পর আমাদের ‘ক্রুদ্ধ হওয়া উচিত ছিল, আমাদের পরিবর্তনের দাবি করা উচিত ছিল - সীমাহীন বিতর্ক নয়, বরং এখনই পরিবর্তনের দাবি।’

জো বাইডেন জানিয়েছেন, তিনি বিক্ষোভের পক্ষে আছেন। এছাড়া অ্যাসল্ট অস্ত্র নিষিদ্ধ এবং অতীত খতিয়ে দেখার পরিধি বাড়ানোসহ অন্যান্য নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নেওয়ার জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড