• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেন যুদ্ধে ২৬৩ শিশুর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুন ২০২২, ১১:৩০
ইউক্রেন যুদ্ধে ২৬৩ শিশুর মৃত্যু
রাশিয়া এবং ইউক্রেনের প্রেসিডেন্টদের পেছনে উদ্বিগ্ন শিশুরা (ছবি : তাস)

ইউক্রেনের মূল ভূখণ্ডে সামরিক অভিযানের নামে রাশিয়ার চালানো আগ্রাসনে এখন পর্যন্ত ২৬৩ শিশু নিহত হয়েছে। এছাড়া এতে আরও ৪৬৭ জনের অধিক শিশু আহত হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রসিকিউটর জেনারেলের কার্যালয় বলছে, হতাহতের সঠিক সংখ্যা জানতে তারা কাজ করে যাচ্ছে। ইউক্রেনে যুদ্ধ-সংঘাতে দনেৎস্ক অঞ্চলে সবচেয়ে বেশি শিশুর মৃত্যু হয়েছে। সেখানে প্রাণ হারিয়েছে ১৯০ শিশু।

এ দিকে রাজধানী কিয়েভে প্রাণ গেছে ১১৬ শিশুর। এছাড়া খারকিভে ১১২, চেরনিহিভে ৬৮, লুহানস্কে ৫৩, খেরসনে ৫২, মিকোলাইভে ৪৭ এবং জাপোরিঝিয়ায় ২৯ শিশু মৃত্যুবরণ করেছে।

অপর দিকে যুদ্ধ-সংঘাতের কারণে ইউক্রেনে প্রায় ৬০ শতাংশ মানুষের মানসিক সহায়তা প্রয়োজন বলে দাবি করেছেন দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা। একই সঙ্গে তিনি বলছেন, একটি জাতীয় সহায়তা ব্যবস্থা প্রতিষ্ঠায় কাজ করছে কিয়েভ।

আরও পড়ুন : ইরানে ট্রেন দুর্ঘটনায় নিহত ১৭ (ভিডিয়ো)

তিনি আরও বলেছেন, মানসিক স্বাস্থ্য এবং মনোসামাজিক সহায়তা নিয়ে কাজ করা একটি ওয়ার্কিং গ্রুপে এ তথ্য জানানো হয়েছে। বিভিন্ন দেশের ফার্স্ট লেডি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে আলোচনা থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ে একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে।

ওলেনা জেলেনস্কা মনে করেন, এই কর্ম পরিকল্পনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা ইউক্রেনকে মানসিক যত্নের বিষয়ে একটি মডেল স্থাপন এবং পারিবারিক চিকিৎসা, মনোবিজ্ঞানী, সমাজকর্মী এবং শিক্ষকদের মানসিক সহায়তার দ্রুত পদ্ধতিতে প্রশিক্ষণে সহায়তা করবে।

ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী বলছেন, রাশিয়ার সঙ্গে সংঘাতের কারণে দেশটির প্রায় দেড় কোটি মানুষ বিভিন্ন ধরনের মানসিক সমস্যায় দিন কাটাচ্ছেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের নামে আক্রমণ চালায় রাশিয়া। মূলত এরপর থেকে এ পর্যন্ত সংঘাত চলমান রয়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে বিমান বিধ্বস্ত, পাইলট জীবিত (ভিডিয়ো)

উল্লেখ্য, যুদ্ধের কারণে লাখ লাখ মানুষ দেশ ছেড়ে পালিয়েছে। এছাড়া প্রাণ গেছে আরও কয়েক হাজার মানুষের। যদিও বর্তমানে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড