• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিউইয়র্কে আগ্নেয়াস্ত্র ক্রয়ে নতুন নীতিমালা 

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুন ২০২২, ১৫:২১
নিউইয়র্কে আগ্নেয়াস্ত্র ক্রয়ে নতুন নীতিমালা 
দোকানে সাজানো আগ্নেয়াস্ত্র দেখছেন মার্কিন যুবক (ছবি : সিএনএন)

সম্প্রতি যুক্তরাষ্ট্রজুড়ে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে বন্দুক হামলার ঘটনা। গত কয়েক মাস যাবত পরিস্থিতি এতটাই নাজুক যে প্রায় প্রতিদিনই বিভিন্ন অঙ্গরাজ্যের কোথাও না কোথাও এই বন্দুক হামলার ঘটনা ঘটছে। যে কারণে বন্দুক হামলা নিয়ন্ত্রণে আইনের সংস্করণ চান খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার নিউইয়র্কের গভর্নর সে পথেই হেঁটে দেখালেন।

সোমবার (৬ জুন) নিউইয়র্কে আগ্নেয়াস্ত্র ব্যবহার আইনে সংশোধন আনার জন্য একগুচ্ছ বিলে স্বাক্ষর করেছেন ডেমোক্রেট দলের নেত্রী ক্যাথি হোচুল। যার মধ্যে অন্যতম হলো- সেমি অটোম্যাটিক রাইফেল ক্রয়ের ব্যাপারে বয়স বাড়ানো।

আগের নীতিমালা অনুযায়ী- নিউইয়র্কের কোনো নাগরিকের বয়স ১৮ বছর হলেই তিনি আগ্নেয়াস্ত্র ক্রয় করতে পারতেন। নতুন আইনে সে বয়স বৃদ্ধি করে ২১ বছর করা হয়। শুধু তাই নয়, আগ্নেয়াস্ত্র ক্রয়ের জন্য এবার থেকে বিশেষ পারমিটও লাগবে। মূলত সেই সঙ্গেই পরিবর্তন আনা হয়েছে আরও কয়েকটি আগ্নেয়াস্ত্র সংক্রান্ত আইনে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলোতে একটি সুপার মার্কেটে বন্দুকধারীর গুলিতে অন্তত ১০ জন প্রাণ হারান। এছাড়া আহত হন আরও বেশ কয়েকজন। আক্রমণের ঘটনায় জড়িত সন্দেহে ১৮ বছর বয়সী একজনকে চিহ্নিত করে পুলিশ। মূলত এরপরই নড়েচড়ে বসে নিউইয়র্ক প্রশাসন। মেয়র ক্যাথি হোচুল এ সংক্রান্ত ১০টি বিলে স্বাক্ষর করেছেন; যেখানে বন্দুক হামলা বন্ধে সব ধরনের ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়।

প্রাদেশিক সিনেটে সদ্য পাশ হওয়া বিলটির বিষয়ে গভর্নর ক্যাথি হোচুল বলেছেন, সুতরাং এখন থেকে ১৮ বছর বয়সী কেউ নিউইয়র্কে তার জন্মদিনে কিংবা অন্য কোনো পার্টিতে গেলে এরআর-১৫ নিয়ে হাঁটতে পারবেন না।

আরও পড়ুন : ফের জেল হেফাজতে পি কে হালদার

তিনি আরও বলেন, আমি আশা করব- এরপর এই অঙ্গরাজ্যে বন্দুক হামলায় মৃত্যুর ঘটনা কমে আসবে। নতুন আইন কার্যকর হতে ৩০ থেকে ৯০ দিন সময় লাগবে।

সূত্র : সিবিএস নিউজ

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড