• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেন যুদ্ধে বৈশ্বিক মন্দার শঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ মে ২০২২, ১৭:০৮
ইউক্রেন যুদ্ধে বৈশ্বিক মন্দার শঙ্কা
ছবি : সংগৃহীত

ইউক্রেন-রাশিয়ার সামরিক অভিযানের ফলে ব্যাহত হচ্ছে দেশ দুটির খাদ্য উৎপাদন ও রফতানি। এছাড়া রাশিয়ার ওপর একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞায় এরই মধ্যে বিশ্বে জ্বালানি ও সারের দামে প্রভাব পড়েছে। বিশ্বব্যাপী বৃদ্ধি পেয়েছে খাদ্য, সার ও জ্বালানির দাম।

এমন পরিস্থিতিতে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস খাদ্য, সার ও জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বৈশ্বিক মন্দার আশঙ্কা করছেন।

করোনা ভাইরাস মহামারি ও ইউক্রেনে রুশ সামরিক অভিযানের কারণে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা বিষয়ে যেসব সতর্কতা আসছে তার মধ্যে মালপাসের সতর্কতাই সর্বশেষ।

একটি ব্যবসায়িক ইভেন্টে বিশ্বব্যাংকের প্রধান বলেন, চীনে চলমান করোনা ভাইরাস লকডাউনও উদ্বেগের জন্ম দিচ্ছে। আমরা যদি এখন বৈশ্বিক জিডিপির দিকে তাকাই তাহলে দেখা যাবে বৈশ্বিক মন্দা এড়ানোর উপায় বের করা কত কঠিন।

বুধবার চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেন, ২০২০-এ করোনা মহামারির শুরুতে চীনের অর্থনীতির যেই ক্ষতি হয়েছিল, চলতি লকডাউনে এর থেকে বেশি হয়েছে। এরই মধ্যে দেশটির উৎপাদন অনেক কমে গেছে।

প্রধানমন্ত্রী লি এর মতে, সময়ের সঙ্গে সঙ্গে উৎপাদনকে ৮০ শতাংশে উন্নীত করতে হবে। তবে বিষয়টি চীনের জন্য সহজ হবে না। সাংহাই ও অন্যান্য প্রধান শহরে লকডাউনের কারণে যে স্থবিরতা দেখা দিয়েছিল, সেখান থেকে মাত্র ৩০ শতাংশ চালু করা সম্ভব হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের চেম্বার অফ কমার্সে দেয়া এক বক্তব্যে ইউরোপের দেশগুলোর রুশ জ্বালানিনির্ভরতা নিয়ে বিশ্বব্যাংক প্রধান বলেছিলেন, রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দিলে ইউরোপে মন্দার সৃষ্টি হতে পারে।

এরই মধ্যে জ্বালানির দাম বৃদ্ধি জার্মানির ওপর চাপ সৃষ্টি করছে, যা ইউরোপের বৃহত্তম অর্থনৈতিকভাবে শক্তিশালী ও বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনৈতিক শক্তির দেশ।

যদিও ইউরোপের দেশগুলো রাশিয়ার ওপর জ্বালানিনির্ভরতা কমিয়ে আনতে চাচ্ছে। তারপরও তা কতটুকু কাজ করবে, বোঝা যাচ্ছে না। মালপাসের মতে, ইউরোপের অনেক দেশ জ্বালানির জন্য রাশিয়ার ওপর অনেক বেশি নির্ভরশীল।

জ্বালানির দাম দ্বিগুণ করা মন্দা শুরু করার জন্য যথেষ্ট বলে মনে করেন তিনি।

গত সপ্তাহে বিশ্বব্যাংক তার বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাসে জিডিপি কমিয়ে ৩.২ শতাংশ করেছে।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড