• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে সিরিজ বোমা হামলায় নিহত ১২

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ মে ২০২২, ১৬:২৪
আফগানিস্তানে সিরিজ বোমা হামলায় নিহত ১২
মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে (ছবি : আফগান টাইমস)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ বালখ এবং রাজধানী কাবুলে সিরিজ বোমা হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১২ জন নিহত হয়েছেন। এতে গুরুতর আহত হয়েছেন আরও বহু সংখ্যক লোক। বুধবার (২৫ মে) বালখ এবং কাবুলে মোট ৪টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

প্রাদেশিক পুলিশ এবং স্বাস্থ্যসেবা কর্মকর্তাদের বরাতে এএফপি জানায়, বুধবার বালখ প্রদেশের প্রধান শহর মাজার ই শরিফে তিনটি মিনিবাসে বোমা বিস্ফোরণ ঘটে। এতে ১০ জন প্রাণ হারান এবং আহত হন আরও ১৫ জন।

বালখ প্রাদেশিক স্বাস্থ্যসেবা বিভাগের প্রধান নাজিবুল্লাহ তাওয়ানা এএফপিকে জানিয়েছেন, নিহতদের মধ্যে তিনজন নারী রয়েছেন।

মাজার ই শরিফের প্রাদেশিক পুলিশের মুখপাত্র আসিফ ওয়াজিরি এএফপিকে বলেন, শহরের বিভিন্ন সড়কে তিনটি মিনিবাসে বোমা রাখা হয়েছিল। পরবর্তীকালে সেগুলোই বিস্ফোরিত হয়।

এ দিকে একই দিন কাবুলের একটি মসজিদে বোমা বিস্ফোরণে দুইজন নিহত এবং ১০ জন আহত হয়েছেন। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় এএফপিকে জানিয়েছে, আহতদের কাবুলের ইমার্জেন্সি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরও পড়ুন : মেক্সিকোর বার-হোটেলে সন্ত্রাসী হামলায় নিহত ১১

ইমার্জেন্সি হাসপাতালের পক্ষ থেকে টুইট বার্তার মাধ্যমে বলা হয়, মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন কমপক্ষে ২২ জন।

এ পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন ভয়াবহ সেই হামলাগুলোর দায় স্বীকার করেনি। তবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দৃঢ় ধারণা- আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখা আইএস খোরাসান (আইএস-কে) বুধবারের আক্রমণের জন্য দায়ী।

আরও পড়ুন : উত্তেজনার মাঝে রাশিয়ার তেল বিক্রির রেকর্ড

উল্লেখ্য, গত বছরের আগস্ট মাসে আফগান ভূখণ্ডের ক্ষমতা দখল করে তালেবান যোদ্ধারা। মূলত এরপর থেকে গেল কয়েক মাসে বেশ কয়েকটি প্রাণঘাতী বোমা বিস্ফোরণ হয়েছে দেশটির বিভিন্ন শহরে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড