• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনার মাঝে রাশিয়ার তেল বিক্রির রেকর্ড 

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ মে ২০২২, ১০:১৮
উত্তেজনার মাঝে রাশিয়ার তেল বিক্রির রেকর্ড 
তেলবাহী রুশ ট্যাংকার (ছবি : তাস)

চলমান ইউক্রেন যুদ্ধের মাঝেই প্রায় ছয় কোটি ২০ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি নিয়ে বর্তমানে গভীর সমুদ্রে অবস্থান করছে রাশিয়ার কয়েকটি তেলবাহী ট্যাংকার। ভোরটেক্সা নামে জ্বালানি তথ্য বিশ্লেষণকারী সংস্থার বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি দিয়েছে।

যদিও এরই মধ্যে বলা হচ্ছে, রাশিয়ার তেল বিক্রেতাদের বর্তমানে ক্রেতা খুঁজে পেতে ভীষণ বেগ পেতে হচ্ছে। এরপরও তেল বিক্রির রেকর্ড গড়ল দেশটি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের নামে আগ্রাসন শুরু করে রাশিয়া। এর আগে দেশটি যে পরিমাণে তেল বিক্রি করতো বর্তমানে তার চাইতে তিনগুণ তেল নিয়ে রুশ জাহাজ সমুদ্রে ভাসছে।

হিউস্টোনভিত্তিক জ্বালানি কৌশল প্রণয়নকারী সংস্থা ‘ক্লে সেইগল’ জানায়, সাগরে রাশিয়ার অপরিশোধিত তেলবাহী জাহাজের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন : মেক্সিকোর বার-হোটেলে সন্ত্রাসী হামলায় নিহত ১১

সেইগলের তথ্য মতে- সমুদ্রে রাশিয়ার মোট তেলবাহী জাহাজের শতকরা ১৫ ভাগের কোনো নির্দিষ্ট গন্তব্য নেই। এটিও যে কোনো সময়ের চাইতে অনেক বেশি। যার মধ্যে অধিকাংশ জাহাজ চীন ও ভারতের দিকে যাচ্ছে, আর কিছু ট্যাংকারের তেল অজ্ঞাত স্থানে বিক্রি হচ্ছে। একই সঙ্গে ইউরোপে রাশিয়ার তেল বিক্রির পরিমাণও দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড