• শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৈশ্বিক ভ্রমণ-পর্যটন সূচকে বাংলাদেশের উন্নতি

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০২২, ১০:২৩
বৈশ্বিক ভ্রমণ-পর্যটন সূচকে বাংলাদেশের উন্নতি
বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য (ছবি : সংগৃহীত)

বৈশ্বিক ভ্রমণ ও পর্যটন উন্নয়ন সূচক-২০২১ এ তিন ধাপ উন্নতি হয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র বাংলাদেশের। আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) তৈরি সূচকটিতে বিশ্বের ১১৭টি দেশের মধ্যে বাংলাদেশ এখন ১০০তম স্থানে রয়েছে।

মঙ্গলবার (২৪ মে) ডব্লিউইএফ ‘দ্য ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট ইনডেক্স-২০২১ : রিবিল্ডিং ফর এ সাসটেইনেবল অ্যান্ড রিজিলিয়েন্ট ফিউচার’ শীর্ষক প্রতিবেদনটিতে এই সূচক প্রকাশিত হয়েছে। যেখানে দেশগুলোর ভ্রমণ ও পর্যটন শিল্পের উন্নয়ন, টেকসই ব্যবস্থা এবং নিরাপত্তা ও স্থিতিস্থাপকতার মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর ভিত্তি করে সূচকটি তৈরি করা হয়।

বৈশ্বিক এই সূচকে বাংলাদেশের উন্নতি ঘটলেও ৮ ধাপ অবনতি হয়েছে প্রতিবেশী রাষ্ট্র ভারতের। ঐতিহ্যমন্ডিত দেশটি ২০২০ সালে এই সূচকে ৪৬তম অবস্থানে থাকলেও ২০২১ সালে তারা ৫৪তম স্থানে নেমে এসেছে।

বিশ্লেষকদের মতে, ডব্লিউইএফের ভ্রমণ ও পর্যটন উন্নয়ন সূচকে দক্ষিণ এশিয়ার অন্যান্য রাষ্ট্রগুলোর মধ্যে তুলনামূলক শক্ত অবস্থানে রয়েছে- দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা এবং মুসলিম অধ্যুষিত দেশ পাকিস্তান। যেখানে শ্রীলঙ্কা ৭৪তম এবং পাকিস্তান ৮৩তম অবস্থানে আছে।

এ দিকে বাংলাদেশের চেয়ে দুই ধাপ পেছনে আছে হিমালয়ের দেশ নেপাল। বর্তমানে তালিকায় দেশটির অবস্থান ১০২তম। অন্য দিকে সূচকে সবার উপরে রয়েছে সূর্যোদয়ের দেশ জাপান (প্রথম) এবং সব থেকে তলানিতে রয়েছে আফ্রিকার দেশ চাদ (১১৭তম)।

আরও পড়ুন : বাজেটের আগেই বাড়ল সিগারেটের দাম

উল্লেখ্য, তালিকায় শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে- স্পেন (তৃতীয়), ফ্রান্স (চতুর্থ), জার্মানি (পঞ্চম), সুইজারল্যান্ড (ষষ্ট) এবং যুক্তরাজ্য (অষ্টম)। যদিও এবারের সূচকে জায়গা পায়নি যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান, ভুটান এবং মালদ্বীপ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড