• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান-পাকিস্তান-আফগানিস্তানে ভূমিকম্পের আঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মে ২০২২, ১৬:৫১
ইরান-পাকিস্তান-আফগানিস্তানে ভূমিকম্পের আঘাত
ভূমিকম্পের আঘাতে বিধ্বস্ত ভবনের ধ্বংসাবশেষ (ফাইল ছবি)

দক্ষিণ এশিয়ার দুই দেশ পাকিস্তান এবং আফগানিস্তানসহ মধ্যপ্রাচ্যের ইসলামি প্রজাতন্ত্র ইরানে আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। মঙ্গলবার (২৪ মে) স্থানীয় সময় দুপুরের দিকে দেশ তিনটিতে একযোগে কম্পন অনুভূত হয়। যদিও এতে এখন পর্যন্ত কোনো ধরনের হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

পাক মিডিয়া দ্য ডনের প্রতিবেদনে জানানো হয়, রাজধানী ইসলামাবাদসহ দেশের বেশ কয়েকটি অঞ্চল ভূমিকম্প আঘাত হেনেছে। এবার ইসলামাবাদ ছাড়াও বেলুচিস্তানসহ আশপাশের অন্যান্য শহরে কম্পনটি অনুভূত হয়।

এ দিকে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, মঙ্গলবার স্থানীয় সময় ১২টা ৩৬ মিনিটে ইরান, পাকিস্তান এবং আফগানিস্তানে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পটি একযোগে আঘাত হানে।

অপর দিকে পাকিস্তানের আবহাওয়া বিভাগ (পিএমডি) বলছে, শক্তিশালী এই ভূমিকম্পের কেন্দ্র ছিল আফগানিস্তানের হিন্দু ‍কুশ অঞ্চল। ভূমিকম্পের উৎপত্তি স্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৮৫ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন : ইরানে ভবন ধসে নিহত ৬, বহু হতাহতের শঙ্কা

উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে বেলুচিস্তানের খুজদার জেলার আরনাজি এলাকায় ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। সে সময় কমপক্ষে ৮০টি ঘর-বাড়ি বিধ্বস্ত হয়। এতে গৃহহীন হয় প্রায় দুই শতাধিক পরিবার। গত ১৪ জানুয়ারি ইসলামাবাদে যে ভূমিকম্প আঘাত হেনেছিল রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৫ দশমিক ৬।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড