• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের প্রশংসায় পঞ্চমুখ ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

২২ মে ২০২২, ১৭:০৬
ভারতের প্রশংসায় পঞ্চমুখ ইমরান খান
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি : দ্য ডন)

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেওয়া একের পর এক চাপের মুখে মাথা নত না করায় এবং ক্ষমতাধর রাষ্ট্র রাশিয়ার কাছ থেকে ডিসকাউন্টে তেল ক্রয়ের জন্য ভারতের প্রশংসা করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তার দাবি, পাকিস্তানের ক্ষমতায় থাকার সময় তার সরকারও স্বাধীন পররাষ্ট্রনীতির সাহায্যে প্রায় একই কাজ করেছিল।

একই সঙ্গে পাকিস্তান মুসলিম লীগের (এন) নেতৃত্বাধীন সরকারেরও তীব্র সমালোচনা করেছেন ইমরান খান। সাবেক এই পাক প্রধানমন্ত্রীর ভাষায়, ক্রমাবনতিশীল অর্থনীতি নিয়ে মাথাহীন মুরগির মতো ছুটে বেড়াচ্ছে এই সরকার। রবিবার (২২ মে) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ভারতীয় বার্তাসংস্থা এএনআই তথ্যটি জানিয়েছে।

সেখানে বলা হয়, ভারতের মোদী সরকার পেট্রোলের দাম লিটার প্রতি ৯.৫ রুপি এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৭ রুপি কমানোর পরই দেশটির প্রশংসায় সরব হন ইমরান খান। মূলত ভারতে এবার সব ধরনের জ্বালানির মূল্য হ্রাস পেয়েছে।

সরকারি সিদ্ধান্ত অনুসারে, আমদানি করা তেলের ওপর থেকে আবগারি শুল্ক হ্রাস করা হয়েছে। এমনকি ভর্তুকি দেওয়া হবে গ্যাসক্ষেত্রেও।

ভারতীয় মিডিয়া এনডিটিভির খবর অনুসারে- পেট্রলে আট রুপি ও ডিজেলে সাত রুপি শুল্ক কমানো হয়েছে। যার ফলে পেট্রলে লিটার প্রতি দাম সাড়ে নয় রুপি কমে। আর লিটার প্রতি সাত রুপি করে কমে ডিজেলের দাম। ফলে আজ রবিবার থেকে রাজধানী নয়াদিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম ১০৫ দশমিক ৪১ রুপির পরিবর্তে হয় ৯৫ দশমিক ৯১ রুপি। আর ডিজেলের দাম পড়েছে ৯৬ দশমিক ৬৭ রুপির পরিবর্তে ৮৯ দশমিক ৬৭ রুপি।

আরও পড়ুন : ইরানি তেল বিশ্ববাজারকে স্থিতিশীল করবে : কাতার

পাক মিডিয়ার দাবি, শনিবার (২১ মে) ভারত জ্বালানির দাম কমানোর সিদ্ধান্তের পরপরই প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান জানান, মার্কিন চাপের সামনে মাথা নত না করে, নয়াদিল্লি যেভাবে মস্কোর কাছ থেকে তেল ক্রয় করছে, তা ভীষণ প্রশংসনীয়। পাকিস্তানের ক্ষমতায় থাকাকালীন তার সরকারও একই লক্ষ্যে কাজ করত।

ভারতের কেন্দ্রীয় বিজেপি সরকারের পেট্রল-ডিজেলের দাম কমানোর সিদ্ধান্তটির প্রশংসা করে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় ইমরান খান বলেন, কোয়াডের সদস্য হওয়া সত্ত্বেও নয়াদিল্লি মার্কিন চাপের মুখে অবদমিত হয়নি। এমন সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার জন্য কম দামেই মস্কো থেকে তেল কিনছে। স্বাধীন পররাষ্ট্রনীতির সাহায্যে আমাদের সরকারও একই লক্ষ্যে কাজ করছিল।

শেহবাজ শরীফের নেতৃত্বাধীন পাকিস্তানের বর্তমান শাসক দলকে কটাক্ষ করে ইমরান খান বলেন, মীর জাফর ও মীর সাদিক বিদেশি শক্তির কাছে মাথা নত করেছে, যার ফলে সরকারের পরিবর্তন হয়েছে। বর্তমানে তারা সুঁচের ছিদ্রের মতো অর্থনীতি নিয়ে মাথাহীন মুরগির মতো ছুটে বেড়াচ্ছে।

আরও পড়ুন : ইতিহাসে প্রথমবার ঋণখেলাপি হলো শ্রীলঙ্কা

সাবেক এই পাক প্রধানমন্ত্রীর ভাষায়, আমাদের সরকারের কাছেও পাকিস্তানের স্বার্থই সবার আগে ছিল। যদিও স্থানীয় মীর জাফর ও মীর সাদিক বৈদেশিক শক্তির কাছে মাথা নত করেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড