• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৈশ্বিক খাদ্য ঘাটতির সতর্কতায় জাতিসংঘ মহাসচিব

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ মে ২০২২, ১০:৩৮
বৈশ্বিক খাদ্য ঘাটতির সতর্কতায় জাতিসংঘ মহাসচিব
গুতেরেস [ফাইল ছবি]

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আসন্ন মাসগুলোতে ইউক্রেনে রাশিয়ার হামলার পর বিশ্বজুড়ে খাবারে ঘাটতি দেখা যাবে বলে সতর্ক করেছেন। তবে সংকট মোকাবিলায় তিনি আশা প্রকাশ করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গুতেরেস বলেন, ইউক্রেন থেকে শস্য সরবরাহের ব্যাপারে তিনি রাশিয়া, তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছেন। তাছাড়া রাশিয়ার সার রপ্তানি পুনরুজ্জীবিত করতেও আলোচনা চলছে বলে জানান জাতিসংঘ প্রধান।

গুতেরেস আরও বলেন, আমি আশাবাদী তবে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। জাতিসংঘের খাদ্য নিরাপত্তা সম্মেলনে তিনি নিরাপত্তা ও অর্থনৈতিকখাতের উন্নয়নের জন্য সবার সহযোগিতা প্রয়োজন বলেও মন্তব্য করেন।

এদিকে ইউক্রেন সংঘাতে এখন পর্যন্ত তিন হাজার ৭৫২ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে জাতিসংঘ। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত বহু বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে আরও কয়েক লাখ মানুষ।

আরও পড়ুন : বালির ঝড়ে হাসপাতালে ভর্তি কয়েক হাজার মানুষ

জাতিসংঘ হাই কমিশনের হিউম্যান রাইটস (ওএইচসিএইচআর) তাদের সর্বশেষ আপডেটে নিশ্চিত করেছে যে, ইউক্রেন যুদ্ধে ৭ হাজার ৮১৪ বেসামরিক হতাহত হয়েছে। এর মধ্যে তিন হাজার ৭৫২ জন নিহত হয়েছে ও আহত হয়েছে আরও ৪ হাজার ৬২ জন।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড