• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতি বছরে বায়ু দূষণে মারা যাচ্ছে ৯০ লাখ মানুষ

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ মে ২০২২, ১৬:১২
প্রতি বছরে বায়ু দূষণে মারা যাচ্ছে ৯০ লাখ মানুষ
ফাইল ছবি

সারা বিশ্বে বায়ু ও বিষাক্ত বর্জ্যের দূষণে ২০১৫ সাল থেকে প্রতি বছর আনুমানিক ৯০ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। দূষণ বিষয়ে কাজ করা ‘পিওর আর্থ’ সংগঠনটির প্রধানসহ একদল বিজ্ঞানী মঙ্গলবার প্রকাশিত এক গবেষণা নিবন্ধে এ তথ্য জানান।

সে প্রতিবেদনে বিজ্ঞানীরা বলছেন, শিল্পপণ্য উৎপাদন প্রক্রিয়াসহ নগরায়ণের ফলে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বজুড়ে বায়ু দূষণ-সংক্রান্ত কারণে মৃত্যু বেড়েছে সাত শতাংশ।

এর আগে ২০১৭ সালেও একই গবেষণার প্রাথমিক সংস্করণ প্রকাশ হয়। সেখানে বলা হয়েছিলো দূষণের কারণে প্রতি বছর বিশ্ব অর্থনীতির চার লাখ ৬০ হাজার কোটি ডলার ক্ষতি হচ্ছে।

বাতাস, পানি ও মাটিতে মানুষের সৃষ্ট বর্জ্য মানুষকে তাৎক্ষণিকভাবে হত্যা করে না এর পরিবর্তে হৃদরোগ, ক্যান্সার, শ্বাসকষ্ট, ডায়রিয়া এবং অন্যান্য গুরুতর অসুস্থতা সৃষ্টি করে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ছয়জনে একজনের মৃত্যুর কারণ দূষণ। এতে করে প্রতি বছর বিশ্ব অর্থনীতির চার লাখ ৬০ হাজার কোটি ডলার ক্ষতি হচ্ছে।

গবেষণাটি বলছে, পরিবেশ দূষণে সবচেয়ে বেশি মৃত্যু হওয়া ১০টি দেশের বেশিরভাগই আফ্রিকা মহাদেশের। দক্ষিণ ও পূর্ব এশিয়াতে বাতাস ও রাসায়নিক দূষণের কারণে মৃত্যু বাড়ছে।

আরও পড়ুন : কান উৎসবে ভাষণ দিলেন জেলেনস্কি

সংগঠনের প্রধান ও গবেষণার সহলেখক রিচার্ড ফুলার বলছেন, আমরা একটি গরম পাত্রে বসে আছি এবং ধীরে ধীরে জ্বলছি। কিন্তু জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণে অত গুরুত্ব দিচ্ছি না।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড