• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেয়েদের শিক্ষা নিয়ে শীঘ্রই ‘সুসংবাদ’ দেবে তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ মে ২০২২, ১৫:০০
মেয়েদের শিক্ষা নিয়ে শীঘ্রই ‘সুসংবাদ’ দেবে তালেবান
ফাইল ছবি

আফগানিস্তানে মাধ্যমিক বিদ্যালয়ে মেয়েদের প্রত্যাবর্তনের বিষয়ে শিগগিরই ‘খুব ভালো খবর’ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

সোমবার (১৬ মে) সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া বিরল সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

গত আগস্টে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের পর ক্ষমতা দখল করে তালেবানরা। মার্চের শেষ দিকে দেশটিতে মেয়েদের জন্য মাধ্যমিক স্কুল এবং কলেজগুলো পুনরায় খোলার কয়েক ঘণ্টা পরেই বন্ধ করে দেওয়া হয়েছে।

তালেবান এবং দেশের সর্বোচ্চ নেতা হিবাতুল্লা আখুন্দজাদার এই সিদ্ধান্ত বহু আফগান ও আন্তর্জাতিক সম্প্রদায়কে ক্ষুব্ধ করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি দীর্ঘ সময় সবচেয়ে গোপনে থাকা তালেবান নেতাদের একজন। তিনি মার্চে প্রথমবারের মতো জনসমুক্ষে আসেন।

সিরাজউদ্দিন হাক্কানি বলেন, আমি কিছু বিষয় স্পষ্ট করতে চাই। নারী শিক্ষার বিরোধিতা করে এমন কেউ নেই। মেয়েরা ইতোমধ্যে প্রাথমিক বিদ্যালয়ে যেতে পারে। এই গ্রেডের ওপরে মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির অনুমতি দেওয়ার প্রক্রিয়া চালু রয়েছে।

প্রথম টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেন, খুব শিগগিরই আপনারা এই বিষয়ে খুব ভালো খবর শুনতে পাবেন।

সংস্কার পদ্ধতিটি স্কুল ড্রেস কোডের সঙ্গে সম্পৃক্ত বলে ইঙ্গিত দিয়েছেন হাক্কানি।

তিনি বলেন, শিক্ষা কার্যক্রম আফগান 'সংস্কৃতি' এবং 'ইসলামী নিয়ম ও নীতির ওপর ভিত্তি করে হওয়া উচিত'। এছাড়া নারীদের হিজাব পরার বিষয়টি 'আরও বিস্তারিতভাবে' দিয়ে দেখা হচ্ছে।

তালেবানরা ক্ষমতায় ফিরে আসার পর জানায়, নারীদের অন্তত একটি হিজাব পরতে হবে, একটি স্কার্ফ দিয়ে মাথা ঢেকে রাখবে এবং শুধু মুখ প্রকাশ পাবে।

হাক্কানি বলেন, যদি কেউ কন্যা বা বোনকে দূরে পাঠান, তাহলে তারা সম্পূর্ণ বিশ্বাসের ভিত্তিতে তা করেন। আমাদের অবশ্যই শর্ত আরোপ করতে হবে যেন আমরা তাদের (নারী) সম্মান ও নিরাপত্তা নিশ্চিত করতে পারি। আমরা এটা নিশ্চিত করার জন্য কাজ করছি।

তার প্রয়াত পিতা হাক্কানি নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেছিলেন। এখন তিনি এটার নেতৃত্ব দিচ্ছেন। তার বিরুদ্ধে বিগত ২০ বছরে আফগানিস্তানে তালেবানদের দ্বারা সংঘটিত করে সবচেয়ে ধ্বংসাত্মক হামলা চালানোর অভিযোগ রয়েছে।

সিরাজুদ্দিন হাক্কানি এখনও এফবিআই-এর মোস্ট ওয়ান্টেড তালিকায় রয়েছেন। তাকে গ্রেফতারের যে কোনো তথ্য দিয়ে সহায়তার জন্য ১ কোটি মার্কিন ডলার পুরস্কারের ঘোষণা রয়েছে।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড