• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেনের আড়াইশ সেনার আত্মসমর্পণ

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ মে ২০২২, ২১:২১
ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণ
ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণ। (ছবি : সংগৃহীত)

রাশিয়ার কাছে আত্মসমর্পণ করেছে অবরুদ্ধ মারিউপোলের আজোভস্তাল স্টিল কারখানায় আশ্রয় নেওয়া আড়াইশর বেশি ইউক্রেনীয় সেনা। সৈন্যদের জীবন বাঁচাতে সুর নরম করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জানিয়েছেন, সমঝোতায় রাজি তিনি।

মঙ্গলবার (১৭ মে) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের ২৫৬ জন সৈন্য অস্ত্র ফেলে আত্মসমর্পণ করেছে। এদের মধ্যে ৫১ জন গুরুতর আহত।

আত্মসমর্পণকৃত সেনাদের সঙ্গে ‘আন্তর্জাতিক মান অনুযায়ী’ আচরণ করার গ্যারান্টি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ একথা জানিয়েছেন।

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছিল, অবরুদ্ধ মারিউপোলে নিজেদের শেষ ঘাঁটি থেকে সব সৈন্য সরিয়ে নেওয়ার চেষ্টা করছে তারা। দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার জানান, আহত সেনাদের মারিউপোল থেকে প্রায় ৩০ মাইল পূর্বে রাশিয়া-নিয়ন্ত্রিত শহর নোভোয়াজভস্কের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বাকিদের মানবিক করিডোরের মাধ্যমে প্রায় ৫৫ মাইল উত্তরে ওলেনিভকায় নিয়ে যাওয়া হচ্ছে। রুশ সামরিক বন্দিদের সঙ্গে বিনিময়ের মাধ্যমে তাদের ঘরে ফিরিয়ে আনা হবে।

অবশেষে সুর নরম করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এতদিন তিনি বারবার বলে এসেছেন, তাদের সৈন্যরা শেষপর্যন্ত লড়ে যাবেন, আত্মসমর্পণ করবেন না। কিন্তু এখন অবরুদ্ধ সৈন্যদের জীবন বাঁচাতে সমঝোতায় রাজি ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড