• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেপালের সঙ্গে ভারতের ছয় চুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ মে ২০২২, ১৪:৩৬
নেপালের সঙ্গে ভারতের ছয় চুক্তি
ছবি : আইএএনএস

লুম্বিনিতে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকের পরে নেপালের সঙ্গে জলবিদ্যুৎ শক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে ছয়টি চুক্তিপত্রে সই করেছে ভারত।

এর আগে দিল্লি সফরে এসে দুই দেশের সম্পর্কের উন্নতির কথা বলেছিলেন দেউবা। আর এবার নরেন্দ্র মোদি বুদ্ধপূর্ণিমা উপলক্ষে লুম্বিনি গিয়ে ভারত-নেপাল বন্ধুত্বের জয়গান গাইলেন।

মঙ্গলবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

মোদির বক্তব্য, ‘ভারত ও নেপালের সম্পর্ক হিমালয়ের মতো অটুট। উভয় দেশই বুদ্ধের মতাদর্শ নিয়ে আন্তর্জাতিক সমস্যা সমাধানে কাজ করবে।’

দুই দেশের মধ্যে যেসব চুক্তি হয়েছে, তারমধ্যে রয়েছে- ভারতের ‘শতদ্রু (সাতলেজ) জলবিদ্যুৎ নিগম’ এবং ‘নেপাল ইলেকট্রিসিটি বোর্ড’-এর মধ্যে জলবিদ্যুৎ প্রকল্প। বলা হয়েছে, এই প্রকল্পের ফলে প্রতি বছর ২ হাজার ১০০ মিলিয়ন ইউনিট শক্তি উৎপন্ন করা যাবে। এ প্রকল্প তৈরিতে আনুমানিক খরচ হবে ৪ হাজার ৯০০ কোটি রুপি।

পাশাপাশি ‘ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশানস’ (আইআইসিআর) এবং ‘লুম্বিনি বুদ্ধিস্ট ইউনিভার্সিটি’-র মধ্যে চুক্তিপত্র সই হয়েছে বৌদ্ধ শিক্ষার জন্য অম্বেডকরের নামাঙ্কিত একটি চেয়ার গঠনের বিষয়ে।

ভারতের প্রধানমন্ত্রী পরে বলেন, ‘নেপালে লুম্বিনি জাদুঘর নির্মাণ দুই দেশের মধ্যে যৌথ সহযোগিতার একটি উদাহরণ। আজ আমরা লুম্বিনি বৌদ্ধ বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ অধ্যয়নের জন্য ডক্টর অম্বেডকর চেয়ার প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছি।’

প্রসঙ্গত, নেপালে পালাবদলের পরই আবার দেশটি ভারতের দিকে ঝুঁকছে। ভারতও মরিয়া যাতে নেপালের সঙ্গে পুরোনো সম্পর্ক ফিরিয়ে আনা যায়। এই আবহে বুদ্ধ পূর্ণিমার এই উপলক্ষকে বেছে নেন ভারতের প্রধানমন্ত্রী মোদি।

আরও পড়ুন : চুরি হয়েছে ইমরান খানের মোবাইল ফোন

গত মাসেই ভারতে এসেছিলেন দেউবা। কথা হয়েছিল জলবিদ্যুৎ শক্তির যৌথ উদ্যোগ নিয়ে। জাতিসংঘের জলবায়ু সম্মেলনে স্কটল্যান্ডের গ্লাসগোয় গত বছরের নভেম্বরে মোদির সঙ্গে বৈঠক করেছিলেন দেউবা। মঙ্গলবার মোদি লুম্বিনিতে বুদ্ধিস্ট কালচারাল সেন্টারের শিলান্যাস করেন। ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থে এ কাজ হবে।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড