• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৫

  ক্রীড়া ডেস্ক

১৬ মে ২০২২, ২০:৩৮
ইরানের বিভিন্ন শহরে সরকারবিরোধী বিক্ষোভ
ইরানের বিভিন্ন শহরে সরকারবিরোধী বিক্ষোভ। (ছবি : সংগৃহীত)

খাদ্যপণ্য আমদানির ওপর থেকে ভর্তুকি প্রত্যাহার করে নেওয়ায় ইরানের বিভিন্ন শহরে শুরু হয়েছে সরকারবিরোধী বিক্ষোভ। দেশটিতে ইতোমধ্যে নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন ৫ জন। এছাড়া গ্রেফতার করা হয়েছে অনেককে।

সোমবার (১৬ মে) ইরান ইন্টারন্যাশনাল টিভির বরাতে এ খবর জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি। যদিও দেশে বৈদেশিক মুদ্রার মজুত স্থিতিশীল রাখতে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ইরান সরকার।

জানা যায়, চলতি সপ্তাহে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি খাদ্যপণ্য আমদানির ওপর ভর্তুকি দেওয়া বন্ধ ঘোষণা করেন। সরকারি হিসেবেই ইরানে বর্তমানে মুদ্রাস্ফীতির হার ৪২ শতাংশ। চলতি বছরের শুরু থেকেই ভোজ্য তেল, মুরগির মাংস, ডিম-দুধসহ প্রায় সব খাদ্যপণ্যের দাম বাড়ছিল পশ্চিম এশিয়ার এই দেশটিতে। রাইসির ঘোষণার পর এক লাফে এই মূল্যবৃদ্ধির হার ৩০০ শতাংশ ছাড়িয়ে যায়।

৮ কোটি ২০ লাখ মানুষ অধ্যুষিত ইরানের মোট জনসংখ্যার অর্ধেকই দারিদ্রসীমার নিচে অবস্থান করছেন। যুক্তরাষ্ট্রের একের পর এক নিষেধাজ্ঞায় জর্জরিত দেশটির অর্থনীতিও বর্তমানে বেশ নড়বড়ে।

ভর্তুকি বন্ধের ঘোষণায় প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি দরিদ্রদের জন্য বিশেষ আর্থিক সহায়তা প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিলেন; কিন্তু হিসেব করে দেখা গেছে, যে পরিমাণ অর্থ সহায়তা সরকার থেকে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার তার চেয়ে অনেক বেশি।

এ পরিস্থিতিতে শুক্রবার থেকেই সরকারবিরোধী ‍বিক্ষোভ শুরু হয় দরুদ, ফারসান, জুনেঘান, আন্দিমেশ্ক, বরুজের্দ, কলিকেহ, দেহদশ্ট, আর্দেবিলসহ ইরানের বিভিন্ন শহরে।

ইরান ইন্টারন্যাশনাল টিভি স্টেশন জানিয়েছে, প্রথম নিহতের ঘটনা ঘটেছে বিক্ষোভের শুরুর দিনেই। শুক্রবার ইরানের পশ্চিমাঞ্চলীয় শহর আন্দিমেশ্কে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হন ওমিদ সুলতান (২১) নামের এক তরুণ। এছাড়া সরকারবিরোধী জনতা বেশ কয়েকটি দোকানে আগুন দিয়েছে বলেও খবর পাওয়া গেছে। বিভিন্ন শহরে চলমান বিক্ষোভ থেকে ইতোমধ্যে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড