• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হোলসিম ইন্ডিয়া কিনছেন আদানি

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ মে ২০২২, ১৭:০৪
হোলসিম ইন্ডিয়া কিনছেন আদানি
গৌতম আদানি [ফাইল ছবি]

বর্তমানে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানি। বন্দর, মহাকাশ, তাপ শক্তি ও কয়লা খনির এ ব্যবসায়ী এবার সিমেন্ট ব্যবসায় নাম লেখাচ্ছেন।

৯০ হাজার কোটি টাকায় বিখ্যাত সিমেন্ট কোম্পানি হোলসিম ইন্ডিয়া কিনছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, সুইস বিল্ডিং-মেটেরিয়ালস ফার্ম হোলসিম লিমিটেড তাদের ভারতীয় কার্যক্রম স্থানীয় ব্যবসায়ী গৌতম আদানির কাছে বিক্রি করে দিতে সম্মত হয়েছে। এ ব্যাপারে চুক্তিতেও পৌঁছেছে তারা। আদানি পরিবার একটি সংস্থা মারফত আম্বুজা সিমেন্ট ও এসিসি’র সুইজারল্যান্ডভিত্তিক হোলসিমের পুরো অংশীদারিত্ব কিনে নিতে নির্দিষ্ট চুক্তি করেছে।

রবিবার (১৫ মে) এক বিবৃতিতে কোম্পানিটি জানায়, তারা মুম্বাইয়ের আম্বুজা সিমেন্টস লিমিটেডের ৬৩ দশমিক ১৯ শতাংশ শেয়ার আদানি গ্রুপের কাছে বিক্রি করবে। চুক্তির অংশ হিসেবে, আদানি গ্রুপ আম্বুজার অন্যতম শাখা এসিসি লিমিটেডেরও উত্তরাধিকারী হবে। এসিসি’র ৫৪ দশমিক ৫৩ শতাংশ শেয়ার আছে হোলসিমের।

আর এসিসি ও আম্বুজা শেয়ারবাজারে নথিভুক্ত সংস্থা। এসিসি’র শেয়ার ৪ শতাংশের ওপর বেড়েছে। দুটি সংস্থা আদানির হাতে যাওয়ায় আগামী দিনেও ঊর্ধ্বগতি থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আদানি গ্রুপ জানিয়েছে, এসিসি ও আম্বুজা সিমেন্টের হোলসিমের অংশ কেনার চুক্তি চূড়ান্ত হয়ে গেছে। এ জন্য ১০৫০ কোটি ডলার (৯০ হাজার কোটি টাকা) খরচ হচ্ছে।

এ বিক্রয় কার্যক্রম থেকে ৬০ হাজার ৪০০ কোটি ডলার পাবে হোলসিম।

আরও পড়ুন : এবার সুইডেনেরও ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত

দীর্ঘ দিন ব্যবসা করার পর গত এপ্রিলে ভারত থেকে ব্যবসায় গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় হোলসিম। আদিত্য বিড়লার আলট্রাটেক সিমেন্ট ও জেএসডব্লিউর সঙ্গেও প্রতিষ্ঠানটি আলাপ করেছিল। কিন্তু শেষ পর্যন্ত আদানি গ্রুপ তাদের ব্যবসায় কিনে নিতে সম্মত হয়। আদানি গ্রুপ জানিয়েছে, এ কোম্পানি কিনে নেওয়া তাদের সবচেয়ে বড় অধিগ্রহণ।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড