• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোমালিয়া পেল নতুন প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ মে ২০২২, ১৪:৫২
সোমালিয়া পেল নতুন প্রেসিডেন্ট
ফাইল ছবি

আফ্রিকার সোমালিয়ায় আইনপ্রণেতাদের ভোটে হাসান শেখ মোহাম্মদ নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন।

রবিবার (১৫ মে) দেশটিতে ভোটগ্রহণ হয়। বিদ্রোহীদের হামলার আশঙ্কা থাকায় এবারের সাধারণ নির্বাচনের পরিবর্তে আইনপ্রণেতাদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচন করা হলো।

এর আগে ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত হাসান শেখ মোহাম্মদ দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ভোটগ্রহণকে কেন্দ্র করে রাজধানী মোগাদিসুতে কারফিউ জারি করা হয়। নিরাপত্তার কারণে রোববার বিমানবন্দরের একটি কম্পাউন্ডে ভোট গ্রহণ হয়।

ম্যারাথন এই ভোটে প্রার্থী ছিলেন ৩৬ জন। ভোটগ্রহণ সরাসরি রাষ্ট্রীয় টেলিভিশনেও সম্প্রচার করা হয়। প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেন ৩২৮ জন আইনপ্রণেতা। একজন ভোটদানে বিরত থাকেন এবং নষ্ট হয় তিনটি ভোট।

হাসান শেখ মোহাম্মদ ২১৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি ফারমাজো পেয়েছেন ১১০ ভোট। তিনি ২০১৭ সাল থেকে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন। ২০২১ সালে তার মেয়াদ শেষ হয়।

হাসান শেখ মোহাম্মদ জয় লাভ করায় তার সমর্থকরা কারফিউ অমান্য করে মোগাদিসুর রাস্তায় নেমে পড়েন। আনন্দ উল্লাস করার সময় ফাঁকা গুলিও ছোড়েন তারা।

এদিকে, দেশটির সদ্য সাবেক প্রেসিডেন্ট ফারমাজো পরাজয় স্বীকার করে নিয়েছেন। অপরদিকে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন হাসান শেখ মোহাম্মদ। এক ভাষণে সবাইকে নিয়ে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি।

৬৬ বছর বয়সী হাসান শেখ মোহাম্মদ ইউনিয়ন ফর পিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির নেতা। পার্লামেন্টের উভয় কক্ষেই তার দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সোমালিয়ার সবচেয়ে বড় হাওয়াইয়ে গোষ্ঠীর সদস্য তিনি।

আরও পড়ুন : রাশিয়ার প্রেসিডেন্ট গুরুতর অসুস্থ

নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় দেশের রাজনৈতিক সংকট কাটবে বলে আশা করছেন সোমালিয়ার নাগরিকরা।

সূত্র: আল-জাজিরা

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড