• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘পুতিনকে হটাতে রাশিয়ায় অভ্যুত্থানের প্রস্তুতি চলছে’

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ মে ২০২২, ১৯:৫৬
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। (ছবি : সংগৃহীত)

ভ্লাদিমির পুতিনকে রাশিয়ার প্রেসিডেন্ট পদ থেকে হটাতে দেশটির সামরিক ও বেসামরিক কর্মকর্তারা অভ্যুত্থানের প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন ইউক্রেন সেনাবাহিনীর মেজর জেনারেল কিরিলো বুদানভ। তিনি বলেন, পুতিনের পক্ষে আসন্ন এই অভ্যুত্থান থামানো অসম্ভব।

রবিবার (১৫ মে) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেন সেনাবাহিনীর মেজর জেনারেল পদমর্যাদার সেনা কর্মকর্তা একথা বলেন।

কিরিলো বুদানভ বলেন, ক্যান্সারসহ বিভিন্ন রোগে ভুগছেন রাশিয়ার প্রেসিডেন্ট যে কারণে অদূর ভবিষ্যতে এমনিতেই দেশ পরিচালনার ক্ষমতা হারিয়ে ফেলবেন তিনি।

বুদানভের দাবি, রাশিয়ান ফেডারশেনে নেতৃত্বের পরিবর্তন আসবে। ইতোমধ্যে দেশটির সামরিক ও বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তারা অভ্যুত্থানের প্রস্তুতি নিচ্ছেন। ব্যাপারটি ইতোমধ্যে শুরু হয়ে গেছে এবং কর্মকর্তাদের প্রস্তুতি বর্তমানে যে পর্যায়ে পৌঁছেছে, তাতে পুতিনের পক্ষে তা থামানো অসম্ভব।

দুই দেশের মধ্যে চলমান যুদ্ধে বিভিন্ন ভুয়া খবর ও প্রপাগান্ডা ছড়ানো হচ্ছে এবং একে আখ্যা দেওয়া হয়েছে তথ্য যুদ্ধ (ইনফরমেশন ওয়্যার) হিসেবে।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধকে কেন্দ্রকরে সারাবিশ্বে ভুয়া খবর ছড়াচ্ছে। এই সেনা কর্মকর্তার কথা তেমনই কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, এসব তথ্য ভুয়া নয়। ‘এটা আমার চাকরি, আমার কাজ; আমি যদি এসব তথ্য না জানি, তাহলে কে জানবে?

সম্প্রতি পুতিনের শারীরিক অবস্থা নিয়ে খানিকটা ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। কিছুদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েকটি ভিডিও ছড়িয়ে পড়ে। সেসবের মধ্যে একটিতে দেখা যায়, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে হাত মেলানোর সময় কিছুটা কাঁপছেন পুতিন। তারপরই গুঞ্জন ওঠে—পার্কিনসন্সে ভুগছেন পুতিন। তবে রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন এই গুজব খারিজ করে দিয়েছে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড