• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘আত্মহত্যা’ নয় খুন হয়েছেন শ্রীলঙ্কার এমপি

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ মে ২০২২, ১০:০৩
‘আত্মহত্যা’ নয় খুন হয়েছেন শ্রীলঙ্কার এমপি
ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রীর সমর্থক ও সরকারবিরোধীদের সংঘর্ষের মধ্যে এক সংসদ সদস্যসহ ৯ জন নিহত হন। আহত হন আরও অনেকে। নিজের পিস্তল দিয়ে গুলি চালিয়ে ‘আত্মহত্যা’ করেছেন শ্রীলঙ্কার ওই এমপি, এমন খবর পাওয়া গেলেও এখন জানা যাচ্ছে তিনি ‘আত্মহত্যা’ করেননি।

দেশটির পুলিশ সে সময় জানিয়েছিল, ক্ষমতাসীন দলের সংসদ সদস্য অমরাকীর্থি আথুকোরালা রাজধানী সোমবার (৯ মে) কলম্বোতে বিক্ষোভকারীদের অবরোধের মুখে পড়েন। এ সময় দুই বিক্ষোভকারীকে গুলি করেন তিনি। এতে ২৭ বছর বয়সী এক যুবক মারা যান। এ সময় বিক্ষোভকারীরা তাকে ঘিরে ফেলেন। পরে নিজের পিস্তল দিয়ে গুলি চালিয়ে ‘আত্মহত্যা’ করেন ওই সংসদ সদস্য।

কিন্তু ফরেনসিক রিপোর্টে জানা গেছে যে অমরকীর্থী আথুকোরালা খুন হয়েছেন। এ নিয়ে সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের ছেলে ও সাবেক ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসে মিডিয়ার ওই খবর প্রচার নিয়ে প্রশ্ন তুলেছেন। এক টুইট বার্তায় তিনি জানিয়েছেন, এসএলপিপির ওই এমপি ‘আত্মহত্যা’ করেননি।

অর্থনীতি কার্যত অচল হয়ে পড়ায় গত সোমবার (৯ মে) শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে বিক্ষোভে জড়ো হন লাখো জনতা। সেখানে সরকার সমর্থকরা আন্দোলনকারীদের মারধর শুরু করলে ক্ষোভ ছড়িয়ে পড়ে সর্বত্র। শুরু হয় দাঙ্গা। প্রেসিডেন্ট গোতাবায়ার পদত্যাগের দাবিতে চলা শান্তিপূর্ণ আন্দোলন পরিশেষে ভয়ংকর পরিস্থিতির দিকে চলে যায়। এরপর দুই দিনের সহিংসতায় দেশটিতে ৯ জন নিহত হন। সংঘর্ষে আহত হন আরও ৩শ জনের মতো।

পরিস্থিতি সামাল দিতে দেশজুড়ে কারফিউ জারি করে দেশটির সরকার। এমনকি বিশৃঙ্খলাকারীদের দেখামাত্রই গুলি করারও নির্দেশ দেয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর শ্রীলঙ্কাকে এবারই চরম অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে হচ্ছে। এর বড় কারণ বৈদেশিক মুদ্রার অভাব। করোনা মহামারি সামাল দিতে না পারায় আরও নাজুক অবস্থার সৃষ্টি হয় দেশটিতে। যার ফলে বেড়ে যায় তেল, গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম। এতে ক্ষিপ্ত হয়ে উঠে সাধারণ মানুষ।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড