• সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘যুক্তরাষ্ট্র-কেন্দ্রিক বিশ্বের ধারণার পতন ঘটবে’

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ মে ২০২২, ২১:৪৯
দিমিত্রি মেদভেদেভ ও ভ্লাদিমির পুতিন
দিমিত্রি মেদভেদেভ ও ভ্লাদিমির পুতিন। (ছবি : সংগৃহীত)

রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার বৈশ্বিক পরিণতি বিস্তৃত হবে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেন, এর ফলে যুক্তরাষ্ট্র-কেন্দ্রিক বিশ্ব ব্যবস্থা ভেঙে পড়বে।

শনিবার (১৪ মে) মার্কিন সাময়িকী নিউজউইককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

উপর্যোপরি নিষেধাজ্ঞার কারণে রাশিয়া ভবিষ্যৎ অনিশ্চিত অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে। তবে এর কোনোটিই মেদভেদেভকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সমালোচনা করা থেকে বিরত রাখতে পারেনি।

দিমিত্রি মেদভেদেভ তার টেলিগ্রাম চ্যানেলে বলেন, এই নিষেধাজ্ঞার প্রভাব বিশ্বজুড়ে অনুভূত হবে। মূল্যস্ফীতি এবং খাদ্য সংকটের ওপর নিষেধাজ্ঞার প্রভাব ১০টি বুলেট পয়েন্ট আকারে তুলে ধরেছেন তিনি।

তার ভবিষ্যদ্বাণী এমন, রাশিয়ার বিরুদ্ধে নেওয়া বিধিনিষেধমূলক ব্যবস্থাগুলো বৈশ্বিক আর্থিক ব্যবস্থার ক্ষতি, সম্ভাব্য কিছু দেশ বা ব্লকে মুদ্রা ও আর্থিক সঙ্কট সৃষ্টি করবে। যার ফলে কয়েকটি দেশের মুদ্রার স্থিতিশীলতা হ্রাস পাবে, ব্যাপক মুদ্রাস্ফীতি এবং ব্যক্তিগত সম্পত্তি রক্ষার আইনি ব্যবস্থাও ভেঙে পড়বে।

রাশিয়ার সাবেক এই প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র-কেন্দ্রিক বিশ্বের ধারণার পতন ঘটবে। কারণ বর্তমানে যা ঘটছে তার সবকিছুই আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে পশ্চিমা ধারণার দুর্বলতাকে পরিষ্কারভাবে তুলে ধরবে।

মেদভেদেভ ২০০৮ সালে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। পূর্বসূরি ভ্লাদিমির পুতিনের চেয়ে বেশি উদার মনে করা হয় মেদভেদেভকে। তার মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন পুতিন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড