• শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে দমাতে আশিয়ানকে অর্থ দিচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ মে ২০২২, ১৬:০২
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। (ছবি : সংগৃহীত)

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আধিপত্য বাড়ছে চীনের যা কমাতে চায় যুক্তরাষ্ট্র। অঞ্চলটির অবকাঠামো, নিরাপত্তা ও করোনা মোকাবিলায় ১৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে এমনটি জানিয়েছেন তিনি।

শুক্রবার (১৩ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওয়াশিংটনে বিশ্বের ১০টি দেশ নিয়ে গঠিত অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) শীর্ষ সম্মেলন বৃহস্পতিবার উদ্বোধন করেন বাইডেন। এসময় দেশগুলোর নেতারা হোয়াইট হাউজে বাইডেনের সঙ্গে রাতের খাবার খেয়েছেন।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে যুক্তরাষ্ট্র। এছাড়াও এশিয়া-প্যাসিফিক অঞ্চলে নজর রয়েছে দেশটির নেতাদের। তাছাড়া অঞ্চলটিতে ক্রমেই আধিপত্য বাড়ছে চীনের। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে মার্কিন প্রশাসন।

মার্কিন এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, আমরা দেশগুলোকে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যেকোনো একটি বেছে নিতে বলছি না। তবে এটা স্পষ্ট যে আমরা একটি শক্তিশালী সম্পর্ক চাই।

মার্কিন এ আর্থিক সহায়তার চার কোটি ডলার কার্বন নিঃসরণ কমাতে, ছয় কোটি ডলার সামুদ্রিক নিরাপত্তায়, স্থাস্থ্যখাতে এক কোটি ৫০ লাখ ডলার ব্যয় করা হবে। দেশগুলোতে ডিজিটাল অর্থনীতি ও কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য আইনি কাঠামোর বিকাশে বাকি অর্থ ব্যয় করা হবে। গত বছরের নভেম্বরে আশিয়ানকে এক দশমিক পাঁচ বিলিয়ন ডলারের উন্নয়ন সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেয় চীন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড