• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিনল্যান্ডে বন্ধ হচ্ছে রুশ গ্যাস সরবরাহ

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ মে ২০২২, ১৪:২২
রুশ গ্যাস সরবরাহ
রুশ গ্যাস সরবরাহ। (ছবি : সংগৃহীত)

ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোয় যোগ দেওয়ার ক্ষেত্রে অনেকটা এগিয়ে যাওয়ায় প্রতিবেশি দেশটির বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে পুতিন প্রশাসন। দেশটির স্থানীয় দৈনিক ইলতালেহতির বরাত দিয়ে বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীও জানিয়েছেন, ফিনল্যান্ড দ্রুত ন্যাটোয় যোগ দিতে চায়। এই পরিস্থিতিতে শুক্রবার (১৩ মে) থেকেই ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া। বিষয়টি নিয়ে দেশটির প্রধান প্রধান ফিনিশ রাজনীতিবিদদের সতর্ক করা হয়েছে।

অবশ্য রুশ গ্যাস বন্ধের এই সতর্কবার্তা ঠিক কোন জায়গা থেকে এসেছে সেটি উল্লেখ করেনি ফিনিশ এই পত্রিকাটি। এছাড়া বার্তাসংস্থা রয়টার্সও ওই পত্রিকার তথ্য যাচাই করতে সক্ষম হয়নি।

ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো বলেছেন, ফিনল্যান্ড ‘আর বিলম্ব না করে’ পশ্চিমা প্রতিরক্ষা জোট ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করবে। দেশটির এই সিদ্ধান্তে রাশিয়া বেশ কঠোর জবাব দেবে বলেই ধারণা করা হচ্ছে।

ফিনল্যান্ডে ব্যবহৃত গাসের বেশিরভাগই আসে রাশিয়া থেকে। কিন্তু ওই গ্যাস দেশটির বার্ষিক জ্বালানি খরচের প্রায় ৫ শতাংশ। তবে বেশিরভাগ গ্যাস সরবরাহ হারানোর মানে হচ্ছে নেস্ট এবং মেটসার মতো শিল্প জায়ান্ট এবং বনায়ন, রাসায়নিক ও খাদ্য শিল্পের অন্যান্য সংস্থাগুলোকে বিকল্প জ্বালানির উৎস খুঁজে বের করতে হবে বা সেটি না হলে বিদ্যমান পরিস্থিতির সঙ্গে তাদের উৎপাদনকে মানিয়ে নিতে হবে।

গত ৫ মে ফিনল্যান্ডের সরকার জানায়, রুশ মুদ্রা রুবলে জ্বালানির মূল্য পরিশোধের বিষয়ে মস্কোর দাবি মেনে না নেওয়ার প্রতিক্রিয়া হিসেবে রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে এবং এই সম্ভাবনার বিষয়ে তারা প্রস্তুত রয়েছে।

রাশিয়ার সাথে সরাসরি পাইপলাইন সংযোগ-সহ অন্যান্য ইউরোপীয় দেশগুলোর তুলনায় রাশিয়ার গ্যাসের ওপর ফিনল্যান্ড ও বাল্টিক রাষ্ট্রগুলো বেশি নির্ভরশীল। ইউরোপীয় গ্যাস অপারেটর নেটওয়ার্ক এন্তসগ (ENTSOG) গত এপ্রিল মাসে জানিয়েছিল, যদি সত্যিই রুশ গ্যাস সরবরাহ কমানো বা বন্ধ করে দেওয়া হয় তাহলে ফিনল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়াকে তাদের চাহিদা কমাতে হতে পারে।

প্রসঙ্গত, রাশিয়ার সঙ্গে প্রায় ১ হাজার ৩০০ কিলোমিটারের দীর্ঘ সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। ফলে ফিনল্যান্ড যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোয় যোগ দিলে রাশিয়া তা মোটেই সহজভাবে নেবে না।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড