• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেনা সহায়তায় ‘টেম্পল ট্রি’ থেকে রাজাপাকসে উদ্ধার

  আন্তর্জাতিক ডেস্ক

১০ মে ২০২২, ১৪:৪৯
টেম্পল ট্রিতে সেনারা
টেম্পল ট্রিতে সেনারা। (ছবি : সংগৃহীত)

শ্রীলঙ্কার সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে সরকারি বাসভবন ‘টেম্পল ট্রিতে’ পরিবারের সদস্যদের সঙ্গে আশ্রয় নিয়েছিলেন। কিন্তু দুইতলা ওই ভবনে হামলা চালায় গণবিক্ষোভকারীরা। পরে সেনাবাহিনী সেখানে অভিযান চালিয়ে মাহিন্দা রাজাপাকসে এবং তার পরিবারকে উদ্ধার করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, প্রধানমন্ত্রীর বাসভবনে কমপক্ষে ১০টি পেট্রলবোমা মারা হয়েছে।

মঙ্গলবার (১০ মে) সকালে রাজধানী কলম্বোর সরকারি বাসভবন থেকে তাদের সরিয়ে নেয় ভারী অস্ত্র-শস্ত্রে সজ্জিত সেনারা।

মূলত হাজার হাজার বিক্ষোভকারী রাজাপাকসের সরকারি বাসভবনের প্রধান ফটক ভেঙে ভেতরে প্রবেশ করার পর সেনা সদস্যরা এই পদক্ষেপ নেয়। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

আলজাজিরা বলছে, বিক্ষোভকারীরা জোর করে কলম্বোর ‘টেম্পল ট্রিস’ বাসভবনে প্রবেশ করার পর প্রধান দ্বিতল ভবনে হামলার চেষ্টা করে। এই বাসভবনেই রাজাপাকসে তার নিকটাত্মীয় ও পরিবারের সাথে অবস্থান করছিলেন। অবশ্য বিক্ষোভকারীদের আটকাতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা টিয়ার গ্যাসের শেল ও ফাঁকা গুলিবর্ষণ করে।

প্রতিবেদনে বলা হয়, বাসভবনের কম্পাউন্ডে কমপক্ষে ১০টি পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনা ঘটার পর সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার পরিবারকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। অবশ্য তাদের বাসভবন থেকে সরিয়ে ঠিক কোথায় নেওয়া হয়েছে তা প্রকাশ করা হয়নি।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, সোমবার প্রধানমন্ত্রীত্ব থেকে পদত্যাগের পরই মাহিন্দা রাজাপাকসেকে আটকের দাবি জানিয়েছে শ্রীলঙ্কার বিরোধী রাজনীতিকরা। মূলত শান্তিপূর্ণ সরকার বিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেওয়ার জন্য সদ্য সাবেক এই প্রধানমন্ত্রীকে দায়ী করে আটকের দাবি তোলা হয়েছে।

যদিও আটকের দাবি ও বাসভবনে বিরোধীদের নেতা-কর্মীদের হামলাচেষ্টার মধ্যেই মঙ্গলবার সকালে রাজাপাকসে ও তার পরিবারকে সরিয়ে নেয় ভারী অস্ত্র-শস্ত্রে সজ্জিত সেনা সদস্যরা।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড