• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রুশ হামলায় জাদুঘর ধ্বংস, বাক হারিয়েছেন জেলেনস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ মে ২০২২, ১৬:৫১
ইউক্রেনের ধ্বংস হওয়া জাদুঘর
ইউক্রেনের ধ্বংস হওয়া জাদুঘর। (ছবি : সংগৃহীত)

রুশ সেনাদের বোমা হামলায় ইউক্রেনের একটি জাদুঘর ধ্বংস হয়ে গেছে। ওই জাদুঘরটি প্রাচীন এক কবির নামে উৎসর্গ করে তৈরি করা হয়েছিল বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রবিবার (৮ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় ধ্বংস হয়ে যাওয়া ওই জাদুঘরটি ১৮ শতকের দার্শনিক এবং কবি হরিহোরি স্কোভোরোদার নামে উৎসর্গকৃত স্থাপনা।

রয়টার্সের প্রতিবেদন থেকে জানা যায়, পূর্ব ইউক্রেনের স্কোভোরোদিনিভকা গ্রামে চালানো রাশিয়ার রাতভর হামলার সময় নিক্ষিপ্ত গোলা জাদুঘরের ছাদে আঘাত করে। এতে জাদুঘর ভবনে আগুন ধরে যায় এবং সেখানে কর্মরত ৩৫ বছর বয়সী কাস্টোডিয়ান আহত হয়। অবশ্য খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেহ সিনেগুবভ বলেছেন, হামলার আশঙ্কায় নিরাপত্তার জন্য জাদুঘরের সবচেয়ে মূল্যবান জিনিসগুলো আগেই সরিয়ে নেওয়া হয়েছিল।

শনিবার গভীর রাতে এক ভিডিয়ো বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘চলমান এই যুদ্ধের প্রতিটি দিনই রাশিয়ার সেনাবাহিনী এমন কিছু করেছে, যা আমাকে বাকরুদ্ধ করে দেয়। এ ঘটনায়ও আমি বাকরুদ্ধ।’

ইউক্রেনের কস্যাক বংশোদ্ভূত কবি হরিহোরি স্কোভোরোদা তার জীবনের শেষ বছরগুলো ইভানোভকা গ্রামে কাটিয়েছিলেন, যা পরবর্তীতে তার সম্মানে স্কোভোরোদিনিভকা নামকরণ করা হয়। খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেহ সিনেগুবভ সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে বলেছেন, ‘চলতি বছর মহান এই দার্শনিকের ৩০০তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে।’

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড