• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মসজিদে লাউডস্পিকার বাজানো অবৈধ : এলাহাবাদ হাইকোর্ট

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ মে ২০২২, ১৭:১২
এলাহাবাদ হাইকোর্ট
এলাহাবাদ হাইকোর্ট। (ছবি : সংগৃহীত)

ধর্মীয় প্রতিষ্ঠানে লাউডস্পিকার বাজানো অবৈধ বলে জানিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। বলা হয়েছে, লাউডস্পিকার বাজানোর দাবি মৌলিক অধিকার নয়। মসজিদে লাউডস্পিকারের অনুমোদন চেয়ে পেশ করা পিটিশন খারিজের সময় এ কথা জানায় আদালত।

মধ্যপ্রদেশে মসজিদে আজানের পালটা প্রতিক্রিয়ায় রাজ ঠাকরের দলের হনুমান চালিশা পাঠের ডাক ও উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ সরকারের ধর্মস্থান থেকে লাউডস্পিকার খোলার সিদ্ধান্তকে কেন্দ্র করে উদ্ভূত বিশৃঙ্খলার মধ্যেই রায়টি দিলো এলাহাবাদ হাইকোর্ট।

প্রসঙ্গত, গত বছরের ৩ ডিসেম্বর বদায়ুঁর বিসাউলি সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের জারি করা আদেশকে চ্যালেঞ্জ করে ইরফান নামে এক ব্যক্তি মসজিদে লাউডস্পিকার লাগানোর অনুমতি চেয়েছিলেন। আজানের প্রার্থনা শোনানোর জন্য ধোরানপুর গ্রামের নুরি মসজিদে লাউডস্পিকার বসানোর অনুমতি দেননি সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট। ইরফান সেই পদক্ষেপের পালটা লাউডস্পিকার লাগানোর অধিকার চান।

আবেদনে ইরফান ম্যাজিস্ট্রেটের আদেশকে ‘বেআইনি’ ও ‘মৌলিক, আইনি অধিকারের পরিপন্থী’ আখ্যাও দেন। কিন্তু বিচারপতি বিবেক কুমার বিড়লা ও বিচারপতি বিকাশের ডিভিশন বেঞ্চের স্পষ্ট মত, আইন বলে যে মসজিদে লাউডস্পিকার বাজানোর সাংবিধানিক অধিকার নেই।

এর আগে যোগী আদিত্যনাথ বলেছিলেন, মন্দির-মসজিদের লাউডস্পিকারের শব্দ যেন বাইরে না আসে। মন্দির-মসজিদের প্রার্থনার শব্দ তার ভেতরেই সীমাবদ্ধ থাকা কাম্য।

যোগী বলেন, ধর্মীয় স্থানে প্রশাসনের অনুমতি নিয়ে মাইক, লাউডস্পিকার বাজাতে পারে, কিন্তু তার শব্দ মন্দির-মসজিদের বাইরে আসা যাবে না। মুখ্যমন্ত্রী এ কথা বলার পরই রাজ্যে মন্দির, মসজিদ মিলিয়ে ১৭ হাজার ধর্মীয় স্থানে লাউডস্পিকারের শব্দের মাত্রা কমিয়ে অনুমোদিত সীমার মধ্যে বেঁধে রাখা হয়।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড