• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেনমার্কের ৭ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ মে ২০২২, ১৫:৩৮
ডেনমার্কের ৭ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া
রাশিয়ায় অবস্থিত ডেনিশ দূতাবাস (ছবি : তাস)

ইউক্রেনের সঙ্গে চলমান সংঘাতের মধ্যে এবার ডেনমার্কের সাত কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া। গত মাসে ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিবাদে রাশিয়ার ১৫ কূটনীতিককে বহিষ্কার করেছিল ডেনমার্ক। মূলত এর পাল্টা পদক্ষেপ মস্কো এ বহিষ্কারাদেশ দিয়েছে।

বৃহস্পতিবার (৫ মে) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে জানায়, তারা ডেনিশ রাষ্ট্রদূত কারস্টেন সন্দরগার্দকে তলবের মাধ্যমে মস্কোর এই প্রতিবাদের কথা জানিয়েছে।

গত এপ্রিল মাসে ডেনিশ সরকার রাশিয়ার ১৫ কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণার মাধ্যমে তাদেরকে দেশটি থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। মূলত ডেনমার্ক ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে যে সহযোগিতা দিচ্ছে, তার বিরুদ্ধেও তীব্র আপত্তি জানিয়েছিল মস্কো।

রুশ প্রশাসন বলছে, স্ক্যান্ডিনেভিয়ান দেশটি অন্ধভাবে রুশবিরোধী যে নীতি অনুসরণ করছে, তাতে মস্কো ও কোপেনহেগেনের মধ্যকার সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

আরও পড়ুন : প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি পেল হোয়াইট হাউস

বিবৃতিতে দাবি হয়, এপ্রিল মাসের শুরুর দিকে ডেনমার্ক রাশিয়ার যেসব কূটনীতিক বহিষ্কার করেছিল; মূলত এর জবাব হিসেবে রাশিয়া এখন ডেনমার্কের সাতজন কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করে। দুই সপ্তাহের মধ্যে এসব কূটনীতিককে মস্কো থেকে নিজ দেশে ফিরতে হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড