• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি পেল হোয়াইট হাউস

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

০৬ মে ২০২২, ১৪:৩৯
প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি পেল হোয়াইট হাউস
হোয়াইট হাউসের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে (ছবি : বিবিসি নিউজ)

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের হাত ধরে হোয়াইট হাউসে প্রথমবার প্রেস সেক্রেটারি হিসেবে নিয়োগ পাচ্ছেন কোনো কৃষ্ণাঙ্গ নারী। বৃহস্পতিবার (৫ মে) কারিন জ্যঁ-পিয়েরেকে গুরুত্বপূর্ণ এ পদটির জন্য জেন সাকির উত্তরসূরী হিসেবে মনোনীত করেছেন প্রেসিডেন্ট বাইডেন। প্রথম কৃষ্ণাঙ্গের পাশাপাশি স্বীকৃত সমকামী হিসেবেও হোয়াইট হাউসের প্রথম প্রেস সেক্রেটারি হচ্ছেন হাইতিয়ান বংশোদ্ভূত এ নারী।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানায়, ২০২১ সালের জানুয়ারি মাসে জো বাইডেন মার্কিন ভূখণ্ডের ক্ষমতা গ্রহণের পর জেন সাকি জানিয়েছিলেন, তিনি বড়জোর এক বছর প্রেস সেক্রেটারির দায়িত্ব পালন করতে পারেবেন। সেই হিসেবে আগামী ১৩ মে এ পদ থেকে ইস্তফা দেবেন তিনি। এর আগেই সাকির উত্তরসূরী মনোনীত করলেন বাইডেন।

বাইডেন প্রশাসনের শাসনামলের শুরু থেকেই যুক্তরাষ্ট্রের ডেপুটি প্রেস সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন কারিন। তিনি প্রেসিডেন্ট ওবামার হোয়াইট হাউসের পাশাপাশি ২০২০ সালের নির্বাচনি প্রচারণাতেও সফলতার সঙ্গে কাজ করেছেন। প্রগতিশীল পরামর্শক সংগঠন মুভঅন ডট অর্গ-এ প্রধান জনবিষয়ক কর্মকর্তা হিসেবেও দায়িত্বপালন করেছেন কারিন।

বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের জনসংখ্যায় শ্বেতাঙ্গদের ভাগ ৬০ শতাংশের কম হলেও ঐতিহ্যগতভাবে অধিকাংশ শীর্ষ সরকারি পদই তাদের দখলে। যদিও এ ধারায় এবার বড় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন বাইডেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, তার প্রশাসনে মার্কিন জনসংখ্যার বৈচিত্র্যের প্রতিফলন থাকবে।

বিবৃতির মাধ্যমে প্রেসিডেন্ট বাইডেন বলেন, এই কঠিন কাজের জন্য কারিন শুধু প্রয়োজনীয় অভিজ্ঞতা, প্রতিভা ও সততা নিয়েই আসেননি। তিনি মার্কিন জনগণের পক্ষে বাইডেন-হ্যারিস প্রশাসনের কাজ সম্পর্কে যোগাযোগের পথে নেতৃত্ব প্রদান করে যাবেন।

আরও পড়ুন : ক্ষেপণাস্ত্র ছুড়ে ফের ক্ষমতা দেখাল উ. কোরিয়া

উল্লেখ্য, প্রেস সেক্রেটারি হোয়াইট হাউসের সর্বোচ্চ জনমুখী চাকরি। গুরুত্বপূর্ণ এ পদে মনোনীত হওয়ার বিষয়ে কারিন বলেছেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। এই মঞ্চের পেছনে থাকা সম্মান এবং সৌভাগ্যের একটি ব্যাপার।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড