• শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুদ্ধে শত্রুদের নির্মূলে প্রস্তুত রাশিয়ার ‘ডুমসডে প্লেন’

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ মে ২০২২, ১৬:৫৯
যুদ্ধে শত্রুদের নির্মূলে প্রস্তুত রাশিয়ার ‘ডুমসডে প্লেন’
রাশিয়ার ‘ডুমসডে প্লেন’ (ছবি : তাস)

ইউক্রেনের মূল ভূখণ্ডে টানা দুই মাস যাবত সামরিক অভিযানের নামে ক্রমাগত আগ্রাসন চালিয়ে যাচ্ছে রাশিয়া। তাদের আগ্রাসী মনোভাবে ক্ষুদ্ধ গোটা বিশ্ব। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো রাষ্ট্রগুলো। যদিও মস্কো যেন কাউকেই তোয়াক্কা করছে না। সারা বিশ্বকে তাক লাগিয়ে এবার নতুন অস্ত্র নিয়ে মাঠে নামল রাশিয়া। তাদের রয়েছে ডুমসডে প্লেন। একে বিশ্ব প্রলয়কারী বিমান বলে দাবি করছে মস্কো। শিগগিরই বিমানটিকে আকাশে ওড়ানো হবে।

আগামী ৯ মে রাশিয়ায় অনুষ্ঠিত হবে বার্ষিক বিজয়। মূলত ওই দিবসে তারা এমন একটি বিমান আনতে চলেছে, যাকে বিশ্ব প্রলয়কারী বিমান বলে মনে করে। বিজয় দিবসের কুচকাওয়াজে বিমানটিকে অন্তর্ভুক্ত করার সরাসরি অর্থ হল বিশ্বকে সতর্ক করা যে, তারা যেন ইউক্রেন যুদ্ধে পা না দেয়। অন্যথায় রাশিয়া যে কোনো মূল্যে তাদের উপর প্রতিশোধ নিতে পারে।

বিশ্লেষকদের মতে, রাশিয়ার এই বিমানটির নাম ‘i1-80’। এটি রাশিয়ার সবচেয়ে বিপজ্জনক স্ট্র্যাটেজিক ফাইটার জেট বিমান। যা পারমাণবিক যুদ্ধে শত্রুকে নির্মূলের লক্ষ্য নিয়ে তৈরি করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক রাষ্ট্র এই বিমানটিকে অত্যন্ত বিপজ্জনক বলে মনে করে।

আরও পড়ুন : ইউক্রেনে আনুষ্ঠানিক ‘যুদ্ধ’ ঘোষণার পথে পুতিন

উল্লেখ্য, রাশিয়ার এই কৌশলগত বিমানটি ৯ মে থেকে চলা জাতীয় বিজয় দিবসের প্যারেডে মস্কোর উপর দিয়ে উড়বে। দুইটি মিগ-২৯ জেট এই শক্তিশালী বিমানটিকে এসকর্ট করে চলবে বলেও জানিয়েছে দেশটির সামরিক কর্তৃপক্ষ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড