• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষেপণাস্ত্র ছুড়ে ফের ক্ষমতা দেখাল উ. কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ মে ২০২২, ১৬:৫৯
ক্ষেপণাস্ত্র ছুড়ে ফের ক্ষমতা দেখাল উ. কোরিয়া
ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হচ্ছে (ছবি : সিনহুয়া)

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে বিশ্বকে নিজেদের ক্ষমতা দেখিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানায়, প্রতিবেশী রাষ্ট্র উত্তর কোরিয়া নিজেদের পূর্ব উপকূলে আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ নিয়ে চলতি বছরের প্রথম পাঁচ মাসে মোট ১৪ বারের মতো মিসাইল উৎক্ষেপণের পরীক্ষা চালাল দেশটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, গত সপ্তাহেই উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন পারমাণবিক শক্তিকে ‘যতটা সম্ভব দ্রুততম গতিতে’ আরও উন্নয়নের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এর মধ্যেই আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনাটি ঘটল।

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানায়, বুধবার (৪ মে) স্থানীয় সময় দুপুর ১২টা ৩ মিনিটে পিয়ংইংয়ের সুনান এলাকায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী। জাপানের কোস্ট গার্ডও এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি শনাক্ত করেছে। তাদের দাবি, এটি সম্ভবত একটি ব্যালিস্টিক মিসাইল।

আল-জাজিরার জানিয়েছে, আগামী ১০ মে দক্ষিণ কোরিয়ার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক-ইওল ক্ষমতায় বসবেন। নতুন এই প্রেসিডেন্টের দায়িত্বগ্রহণের মাত্র কয়েকদিন আগে কিম জং উনের এই শক্তি প্রদর্শন দক্ষিণ কোরিয়ার ওপর অনেকটাই চাপ বাড়াবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। প্রতিবেশী রাষ্ট্রগুলোসহ মার্কিন যুক্তরাষ্ট্রের ওপরও ক্রমশ কূটনৈতিক চাপ সৃষ্টির চেষ্টা চালাচ্ছে উত্তর কোরিয়া।

আরও পড়ুন : পূর্ব ইউক্রেনে রুশ আগ্রাসনে নিহত ২১

বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা রাষ্ট্রগুলো যখন পরমাণু কর্মসূচির বিরোধিতা করে উত্তর কোরিয়ার ওপর দফায় দফায় কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে; তখনই এর বিপরীতে অবস্থান গ্রহণ করে পিয়ংইয়ং সরকার নিজদের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি জোরদার করে যাচ্ছে। মূলত তারই অংশ হিসেবে গত কয়েক মাসে গুরুত্বপূর্ণ কিছু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে কিম প্রশাসন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড