• বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইইউর সঙ্গে জাতিসংঘের বৈঠক বয়কটের ডাক মস্কোর

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ মে ২০২২, ১৫:২০
ইইউর সঙ্গে জাতিসংঘের বৈঠক বয়কটের ডাক মস্কোর
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে (ছবি : তাস)

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাজনৈতিক ও নিরাপত্তা কমিটির (পিএসসি) সঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বুধবারের (৪ মে) বৈঠককে বয়কট ঘোষণা দিয়েছে রাশিয়া। কূটনীতিকরা বলেছেন, মস্কো ও তাদের জাতিসংঘ অংশীদারদের মধ্যে সম্পর্কের অবনতির অন্যতম একটি লক্ষণ এটি।

মঙ্গলবার (৩ মে) পরিচয় গোপন রাখার শর্তে একটি রুশ কূটনৈতিক সূত্র জানায়, মস্কোর সিদ্ধান্ত ইউক্রেনের পরিস্থিতির সঙ্গে যুক্ত।

একজন পশ্চিমা কূটনীতিক ফরাসি বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের নামে আগ্রাসন চালানোর পর থেকে মস্কো নিরাপত্তা পরিষদের বৈঠক বয়কট করেছে বলে তাদের মনে পড়ে না।

ইউক্রেনের মূল ভূখণ্ডে রুশ আক্রমণ শুরুর পর থেকে মস্কো এবং জাতিসংঘের অন্যান্য রাষ্ট্রগুলোর মধ্যে সম্পর্কের দ্রুত অবনতি ঘটছে।

আরও পড়ুন : পূর্ব ইউক্রেনে রুশ আগ্রাসনে নিহত ২১

বিশ্লেষকদের মতে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের মধ্যে একটি রাশিয়া। দেশটি মানবাধিকার কাউন্সিলসহ জাতিসংঘের বিভিন্ন সংস্থা থেকে এরই মধ্যে বহিষ্কৃত হয়েছে।

মঙ্গলবার সংবাদ সম্মেলন করে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, কাউন্সিল স্বাভাবিকভাবে কাজ করে যাচ্ছে। কাউন্সিল ফেব্রুয়ারির শেষ থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করতে অসাধারণভাবে সফল হয়েছে।

তিনি আরও বলেন, এটি আমাদের একটি উল্লেখযোগ্য সাফল্য। আমরা সাধারণ পরিষদে রাশিয়ার নিন্দাকারী কণ্ঠস্বরকে একত্রিত করতে সফল হয়েছি। যদিও এটি ঘটেছে কারণ নিরাপত্তা পরিষদে এর পক্ষে অনেক সমর্থন ছিল।

আরও পড়ুন : রাশিয়ার বেলগোরোডে ফের ‘বিস্ফোরণ’

টমাস-গ্রিনফিল্ড মনে করেন, রাশিয়া কাউন্সিলে তার ভেটো ক্ষমতার কারণে ফেব্রুয়ারির শেষের দিকে নিন্দা থেকে রক্ষা পেয়েছিল। তবে আর নয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড