• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিযোগ ছাড়াই ৬০০ ফিলিস্তিনিকে আটকে রাখল ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মে ২০২২, ১৬:৪৪
অভিযোগ ছাড়াই ৬০০ ফিলিস্তিনিকে আটকে রাখল ইসরায়েল
নিরীহ ফিলিস্তিনিকে আটক করে নিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা (ছবি : দ্য জেরুজালেম পোস্ট)

কোনো ধরনের অভিযোগ কিংবা বিচার ছাড়াই কারাগারে ছয় শতাধিক ফিলিস্তিনিকে আটক রেখেছে মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েল। ২০১৬ সালের পর এটিই সর্বোচ্চ আটকের ঘটনা।

সোমবার (২ মে) ইসরায়েলের একটি মানবাধিকার সংস্থা বিবৃতির মাধ্যমে তথ্যটি জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা জানায়, মানবাধিকার সংস্থা হামোকদ নিয়মিত ইসরায়েলি কারা কর্তৃপক্ষের কাছ থেকে বন্দিদের পরিসংখ্যান সংগ্রহ করে। সংস্থাটির দাবি, চলতি মে মাস পর্যন্ত ৬০৪ জন প্রশাসনিক বন্দি কারাগারে আছেন। যাদের মধ্যে প্রায় সকলেই ফিলিস্তিনের নাগরিক। যদিও ইহুদিদের বিরুদ্ধে এ ধরনের আটকের ঘটনা তেমন একটা ঘটেনি।

বিশ্লেষকদের মতে, তথাকথিত প্রশাসনিক বন্দিদের মূলত গোপন প্রমাণের ভিত্তিতে গ্রেফতার করা হয়। কখনো তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগও উত্থাপিত হয় না। এমনকি আদালতে তাদের আত্মপক্ষ সমর্থন করারও কোনো অনুমতি নেই। এসব বন্দিদের সাধারণত ছয় মাসের জন্য কারাগারে রাখা হয়। যদিও বছরের পর বছর ধরে এক রকম বিনা বিচারেই কারাগারে থাকতে হয় এসব নিরীহ ফিলিস্তিনিদের।

আরও পড়ুন : রাশিয়ার বেলগোরোডে ফের ‘বিস্ফোরণের শব্দ’

তেল আবিব বলছে, প্রমাণ সংগ্রহ চলমান থাকলেও আইন অনুযায়ী সন্দেহভাজনদের আটক রাখা যায়। কিন্তু সমালোচক ও মানবাধিকার গোষ্ঠীগুলোর দাবি, কর্তৃপক্ষ এই পদ্ধতির ব্যাপক অপব্যবহার করে। এছাড়া অনেক সময় সঠিক আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয় না।

হামোকদের তথ্যানুযায়ী, ইসরায়েলের সামরিক আদালতে দোষী সাব্যস্ত হয়ে বর্তমানে দুই হাজার ৪৪১ ফিলিস্তিনি কারাভোগ করছেন। অপর দিকে এক হাজার ৪৭৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটকে রাখা হয়। তাদের মধ্যে কারও কারও বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে; আর কেউবা বিচারের জন্য অপেক্ষায় আছেন। আবার কারো বিচার চলমান অবস্থাতে রয়েছে।

আরও পড়ুন : ইদে সম্প্রীতি-ভ্রাতৃত্বের বার্তা দিলের মোদী-মমতা

উল্লেখ্য, ইসরায়েলি সামরিক বাহিনীর কাছে সংস্থাটির পক্ষ থেকে সর্বশেষ পরিসংখ্যান সম্পর্কে জানতে চাওয়া হয়। যদিও তাৎক্ষণিকভাবে তারা কোনো মন্তব্য করতে সম্মত হয়নি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড