• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদে সম্প্রীতি-ভ্রাতৃত্বের বার্তা দিলের মোদী-মমতা

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মে ২০২২, ১৩:০৮
ইদে সম্প্রীতি-ভ্রাতৃত্বের বার্তা দিলের মোদী-মমতা
ফুল হাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি : দ্য হিন্দু)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের মতো বিশ্বের অনেক দেশেই মঙ্গলবার (৩ মে) মুসলমানদের অন্যতম বৃহৎ উৎসব পবিত্র ইদুল ফিতর পালিত হচ্ছে। এদিন সকালে মুসল্লিরা ইদের নামাজ আদায় করেন এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উৎসবটি উদযাপন করছেন।

এ দিকে দীর্ঘ এক মাসের সিয়াম-সাধনার পর অন্যতম বৃহৎ এই উৎসব উপলক্ষে মুসলিমদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার (২ মে) দিবাগত রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় শুভেচ্ছাটি জানিয়েছেন মোদী।

ভারতের এই প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের সমাজে শান্তি ও ভ্রাতৃত্ব বিরাজ করুক। একইসঙ্গে সকলের সুস্বাস্থ্য ও সমৃদ্ধিও কামনা করছি।

টুইট বার্তায় তিনি লিখেছেন, সবাইকে পবিত্র ইদুল ফিতরের শুভেচ্ছা। পবিত্র এই উৎসবের দিনে আমাদের সমাজে ঐক্য ও ভ্রাতৃত্ব বৃদ্ধি পাক। সকলের সুস্বাস্থ্য ও সমৃদ্ধি কামনা করছি।

এ দিকে ইদের শুভেচ্ছা জানিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ভারতে ভেদাভেদ চলছে ঠিকই; কিন্তু বাংলা সবার থেকে আলাদা। আমরা সবার বিশ্বাস ও সব ধর্মকে সঙ্গে নিয়ে চলি। এখানে যে যার ধর্মাচরণ নিয়ে শান্তিতে থাকেন। তবে যখন উৎসব হয় তখন গোটা বাংলা তা একসঙ্গে পালন করে।

আরও পড়ুন : মিয়ানমারে ভূমিকম্পের আঘাত, কাঁপল চট্টগ্রামও

এদিন ভারতের অন্য রাজ্যের সঙ্গে প্রসঙ্গ টেনে কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি সরকারকে পরোক্ষভাবে আক্রমণ করেন মমতা। নাম না নিয়ে পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রী বলেন, বাংলার মতো ধর্মীয় ঐক্য দেশের আর কোথাও নেই। তাই অনেকেই আমাদের হিংসা করে। আমাদের মধ্যে ভেদাভেদ তৈরির চেষ্টা চালায়। কিন্তু বাংলা লড়তে জানে। তারা কখনো এই ধরনের অপচেষ্টার কাছে মাথা নোয়াবে না।

অপর দিকে ইদ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। তিনি বলেছেন, ইদ আমাদের শান্তিপূর্ণ ও সমৃদ্ধ সমাজ গড়ে তুলতে প্রেরণা দেয়।

তিনি আরও বলেন, ইদের পবিত্র এই দিনে আসুন আমরা নতুন করে শপথ নিই, নিজেদের মানবতার স্বার্থে উৎসর্গ করব। দরিদ্র মানুষের উন্নতির জন্য কাজ করব।

আরও পড়ুন : জনাকীর্ণ বসতিতে আগুনে পুড়ে শিশুসহ নিহত ৮

তার ভাষায়, ইদ উপলক্ষে আমি দেশবাসীকে, বিশেষত মুসলিম ভাই-বোনেদের শুভেচ্ছা জানাচ্ছি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড