• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় শ্রম সমস্যা নিয়ে বিদেশিদের সীমাহীন অভিযোগ

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০২ মে ২০২২, ১৬:১৫
মালয়েশিয়ায় শ্রম সমস্যা নিয়ে বিদেশিদের সীমাহীন অভিযোগ
মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশি শ্রমিকরা (ছবি : অধিকার)

মালয়েশিয়ায় শ্রম সমস্যা নিয়ে বিদেশিদের কাছ থেকে ১৫ হাজারেরও অধিক অভিযোগ জমা পড়েছে মন্ত্রণালয়ে। এর মধ্যে মোট ১৪ হাজার ৯০৭টি অভিযোগের ভিত্তিতে এরই মধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম. সারাভানান।

গত বছরের ৩ মে চালু হয় ওয়ার্কিং ফর ওয়ার্কার্স (ডব্লিউএফডব্লিউ) নামে অ্যাপ্লিকেশন। যা দেশি-বিদেশি কর্মীদের জন্য শ্রম সমস্যা সংক্রান্ত একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে গত ১৭ এপ্রিল পর্যন্ত ১৫ হাজার ৩১৩টি অভিযোগ মন্ত্রণালয়ে জমা পড়েছে।

অ্যাপ্লিকেশনটির মাধ্যমে প্রাপ্ত সমস্ত সমস্যা বা প্রতিক্রিয়ার বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানা গেছে। এছাড়া এটি কর্মসংস্থান সম্পর্কিত সমস্যাগুলোর রিপোর্ট করার পাশাপাশি, ডব্লিউএফডব্লিউ শ্রম আইনগত ব্যবস্থা, বিশেষ করে কর্মসংস্থান আইন ১৯৫৫ এর অধীনে কর্মীদের মঙ্গল, স্বার্থ সুরক্ষিত করার জন্য পরামর্শ এবং প্রতিক্রিয়া প্রদানের একটি মাধ্যম হিসাবেও কাজ করে। রবিবার (১ মে) মানবসম্পদমন্ত্রী এম সারাভানান টিভি-১ এ সরাসরি সম্প্রচারিত শ্রমিক দিবসের বক্তৃতায় এসব কথা বলেন।

সারাভানান বলেন, ডব্লিউএফডব্লিউর ব্যবহারকে অপ্টিমাইজ করার জন্য ১৪টি ভাষায় অনুবাদসহ অ্যাপ্লিকেশনটি উন্নত করা হবে; যাতে আরও বেশি কর্মী, বিশেষ করে বিদেশি কর্মীদের এই অ্যাপ ব্যবহারে উৎসাহিত করা হয়। যাতে শ্রম সংক্রান্ত কোনো অভিযোগ চ্যানেলে আসে।

আরও পড়ুন : মুসল্লিদের শত:স্ফূর্ত অংশগ্রহণে মালয়েশিয়ায় ইদ জামাত অনুষ্ঠিত

তিনি আরও বলেন, দেশের সুনাম ও ভাবমূর্তি রক্ষার জন্য এখানে জোরপূর্বক শ্রমের বিষয়টি সম্মিলিতভাবে এবং কার্যকরভাবে মোকাবিলা করা যায়; তা নিশ্চিতের একটি চলমান প্রতিশ্রুতি হিসেবে মন্ত্রণালয় আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহযোগিতায় (২০২১-২০২৫) জোরপূর্বক শ্রমের উপর কর্ম পরিকল্পনা জাতীয় শ্রম সংস্থা চালু করেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড