• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসল্লিদের শত:স্ফূর্ত অংশগ্রহণে মালয়েশিয়ায় ইদ জামাত অনুষ্ঠিত

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০২ মে ২০২২, ১০:৩৬
মুসল্লিদের শত:স্ফূর্ত অংশগ্রহণে মালয়েশিয়ায় ইদ জামাত অনুষ্ঠিত
মুসল্লিদের শত:স্ফূর্ত অংশগ্রহণে মালয়েশিয়ায় ইদ জামাত অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজান শেষে বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মালয়েশিয়ায় পালিত হচ্ছে পবিত্র ইদুল ফিতর। সোমবার (২ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় দেশটির জাতীয় মসজিদ (নেগারায়) সর্ব বৃহৎ ইদের জামাত অনুষ্ঠিত হয়। যদিও নামাজ শুরুর অনেক আগেই মুসল্লিদের আগমনে কানায় কানায় ভরে যায় দেশটির জাতীয় মসজিদ (মসজিদ নেগারা) ও এর চারপাশ।

এদিন নামাজ শুরুর আগে বয়ান পেশ করেন জাতীয় মসজিদ নেগারার প্রধান ইমাম তুন হাজী এহসান বিন মোহাম্মদ হোসনি।

মহামারি করোনা ভাইরাসের ভয়াল সংক্রমণের কারণে বিগত দুই বছর সরকার কর্তৃক আরোপিত বিভিন্ন বিধিনিষেধে এক রকম নিষ্প্রাণ ইদ কাটিয়েছেন দেশটির মুসল্লিরা। এবার সেই নির্দেশনা না থাকায় পবিত্র ইদুল ফিতরের নামাজ শত:স্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে মুসল্লিরা জামাতের সহিত আদায় করেছেন। এ যেন ধর্মপ্রাণ মুসল্লিদের মিলন মেলা। দেশটির প্রতিটি মসজিদে মসল্লিদের অংশগ্রহণে নামাজ অনুষ্ঠিত হয়।

এছাড়া রাজধানী কুয়ালালামপুরের টিটিওয়াংসা বায়তুল মোকাররম মসজিদের পাশে সর্বস্তরের বাংলাদেশিদের অংশগ্রহণে অনুষ্ঠিত ইদের নামাজ পরিচালনা করেন মাওলানা মুফতি রেজাউল হক। এদিন ইদের জামাতে অংশ নিতে চৌকিট বাংলাদেশি মসজিদ বায়তুল মোকাররম, বুকিট বিনতাং বাংলাদেশি সুরাও, সুবাংজায়া বাংলাদেশি মসজিদ, শ্রীমুডা বাংলাদেশি মসজিদ, ক্লাং, পেনাং, সুঙ্গাইবুলু, পুচং, মালাক্কা, পেনাং, জহুরবারু, কেপং জান্নাতুল ফেরদাউস বাংলাদেশি মসজিদ ও মালয়েশিয়া ইসলামি ইউনিভার্সিটির জাতীয় মসজিদে বাংলাদেশি শিক্ষার্থী ও প্রবাসী মুসল্লিদের ঢল নামে।

আরও পড়ুন : ১৬৩ হুথি বন্দিকে মুক্তি দিচ্ছে সৌদি

নামাজে বাংলাদেশসহ বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়া করা হয়। প্রার্থনা শেষে একে অপরের সঙ্গে কোলাকুলির মাধ্যমে ইদ আনন্দ ভাগাভাগি করেন প্রবাসী বাংলাদেশিরা। অনেকে দেশে ফোন করে স্বজনদের সঙ্গে কুশলাদি বিনিময়ও করেন। এ সময় পুরো এলাকা এক টুকরো বাংলাদেশে পরিণত হয়।

মালয়েশিয়ার রাজা ইয়াং ডি-পার্টুয়ান আগোং সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ শাহ, প্রধানমন্ত্রী সমাইল সাবরি ইয়াকোব, সাবেক প্রধানমন্ত্রী তুন ডা. মাহাথির মোহাম্মদ, আনোয়ার ইব্রাহীম দেশবাসী ও বিদেশিদের পবিত্র ইদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন।

আরও পড়ুন : প্রবাসেও শেষ মুহূর্তে চলছে ইদের কেনাকাটা

এ দিকে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার, প্রবাসী বাংলাদেশিদের ও মালয়েশিয়ান নাগরিকসহ সবাইকে পবিত্র ইদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি দেশে অবস্থিত প্রবাসীদের পরিবারের সদস্যদেরও ইদ শুভেচ্ছা জানিয়েছেন এবং প্রবাসী পরিবারের সদস্যদের মঙ্গল কামনা করেছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড