• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁদ উঠেছে আমিরাতের আকাশে, ইদ সোমবার

  আন্তর্জাতিক ডেস্ক

০১ মে ২০২২, ১৯:১৩
ইদের চাঁদ (ছবি: সংগৃহীত)

সংযুক্ত আরব আমিরাতের আকাশে রবিবার (১ মে) পবিত্র শাওয়ালের চাঁদ দেখা গেছে। বিষয়টি নিশ্চিত করেছে আবুধাবিভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি)। অর্থ্যাৎ সোমবার (১ মে) পবিত্র ইদুল ফিতর উদযাপন করবে মধ্যপ্রাচ্যের দেশটি।

আইএসি বলেছে, জ্যোতির্বিদ্যার চিত্র কৌশল ব্যবহার করে শাওয়ালের চাঁদ দেখা গেছে। তবে আবহাওয়া পরিষ্কার না হওয়ায় খালি চোখে চাঁদ দেখা যায়নি।

এক প্রতিবেদনে আমিরাতের খালিজ টাইমস জানিয়েছে, আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টারের অ্যাস্ট্রোনমিক্যাল সিল অবজারভেটরি থেকে বিকাল ৩টা ১০ মিনিটে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সেই সময় সূর্য থেকে চাঁদের দূরত্ব ছিল সাড়ে ৬ ডিগ্রি।

তবে চাঁদ দেখার বিষয়ে মাগরিবের নামাজের পর বৈঠকে বসবে আমিরাতের চাঁদ দেখা কমিটি। সেই বৈঠক থেকে চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।

এর আগে, শনিবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের কোনো দেশেই শাওয়ালের চাঁদ দেখা যায়নি। যে কারণে আগামী ২ মে ঈদুল ফিতর পালনের ঘোষণা দেওয়া হয়।

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে সাধারণত বাংলাদেশ ও এশিয়ার অন্যান্য দেশে ইদ উদযাপন করা হয়। সেই হিসেবে মধ্যপ্রাচ্যে সোমবার হলে বাংলাদেশে তার পরের দিন মঙ্গলবার পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হবে।

যদিও সৌদি আরবের চাঁদ দেখা কমিটি শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে আজ আরও পরের দিকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড