• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় শেষ মুহূর্তে চলছে ইদের কেনাকাটা

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০১ মে ২০২২, ১৬:০১
মালয়েশিয়ায় শেষ মুহূর্তে চলছে ইদের কেনাকাটা
শেষ মুহূর্তে ইদের কেনাকাটায় ব্যস্ত ক্রেতারা (ছবি : অধিকার)

মহামারি করোনা ভাইরাসের কারণে গত দুটি বছরের ইদ আনন্দ সাড়া বিশ্বের মতো এক রকম ঘরে বসেই কাটাতে হয়েছে মালয়েশিয়ানদের। করতে হয়েছে পুরোপুরি উৎসব বিহীন ইদ। এবার রহমত, মাগফেরাত ও নাজাতের হাত ধরে বিদায় নিতে চলেছে পবিত্র মাস রমজান। তাই আসন্ন ইদুল ফিতরকে কেন্দ্র করে শেষ মুহূর্তে পরিবারের সবাইকে নিয়ে ইদের কেনাকাটা সেরে ফেলছেন লোকজন।

ইদের আগেই যেন ইদ আনন্দে মেতে উঠেছেন সকলে। বিপনি বিতানগুলোতে ক্রেতাদের পদচারণায় প্রাণ ফিরে পেয়েছে দেশটির এবারের ইদবাজার। যদিও রাজধানী কুয়ালালামপুর বসবাসকারী অনেক লোকই আসন্ন ইদুল ফিতর উদযাপনের জন্য নিজেদের শহরে ফিরে যেতে শুরু করেছেন। তবে এমন কিছু ব্যক্তি রয়েছেন যারা এখনো রাজধানীতেই রয়ে গেছেন। আর তারাই কেনাকাটার জন্য শেষ মুহূর্তকে বেছে নিয়েছেন।

রাজধানীর বেশ কয়েকটি জনপ্রিয় শপিং মল ঘুরে দেখা গেছে, প্রত্যেকটি মল ক্রেতাদের ভিড়ে পরিপূর্ণ ছিল। রোজা ভাঙার পরে ভিড় আরও বেড়ে যায়।

কুয়ালালামপুরের শপিং মল সগোতে অবস্থিত বাথ অ্যান্ড বডি ওয়ার্কস আউটলেটের ২৫ বছর বয়সী অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার অ্যামি আরিফিন বলেন, রমজান মাস জুড়ে ক্রেতাদের অন্তহীন স্রোত মলে উৎসবের বাতাস বয়ে এনেছে।

মজলিস আমানাহ রাকয়াত (মারা) বিল্ডিংয়ের একটি বাজু মেলায়ুর দোকানের একজন কর্মী মুহদ নাসরাত মাহির (১৭) অ্যামির সঙ্গে একমত হয়েছেন। তিনি বলেন, গ্রাহকরা সাধারণত ৪টার পর থেকে রাত ৮টা পর্যন্ত মার্কেটগুলোতে আসতে শুরু করে। প্রতিদিন অনেক ক্রেতা আসেন।

আরও পড়ুন : সাবেক অর্থমন্ত্রীর মৃত্যুতে জালালাবাদ অ্যাসোসিয়েশনের শোক

এ দিকে আউনি সাফিয়াহ নামে ১৮ বছর বয়সী এক ক্রেতা বলেন, আমি কেলান্তানে বাড়ি ফেরার তিনদিন আগে শপিং মলে গিয়ে নিজের কেনাকাটা করে ফেলেছি।

অপর দিকে দেশটিতে বাংলাদেশি মালিকানাধীন দোকানগুলোতে প্রবাসীদের পাশাপাশি স্থানীয়রাও তাদের পছন্দের পোশাকের জন্য ভিড় জমাচ্ছেন। কেনাকাটার জন্য প্রবাসীরা ভিড় করছেন কুয়ালালামপুরের বড় বড় ফ্যাশন হাউসগুলোও। দেশের মতো এখানেও প্রবাসী বাংলাদেশিরা তাদের পছন্দের কেনাকাটার জন্য ছুটছেন এক বিপনি বিতান থেকে আরেক বিপনি বিতানে। বাংলাদেশি পোশাক এবার নজর কাড়ছে স্থানীয়দের মাঝেও।

আরও পড়ুন : ওয়ারেন সিটিতে চাঁদরাত ইদমেলা সম্পন্ন

বাংলাদেশি মালিকানাধীন দোকানগুলোতে দেখা যাচ্ছে বিভিন্ন দেশের ক্রেতাদের ভিড়। বিদেশে থেকেও পছন্দের দেশীয় পোশাক কিনতে পেরে খুশি প্রবাসীরা। এবার অনেকেই দেশে থাকা তাদের পরিবার ও স্বজনদের জন্য পোশাক কিনছেন। করোনাকালে দুই বছরেরও বেশি সময় বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে ক্রেতা সমাগত অনেক কম হলেও এবার পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। তাই আগের বছরের ক্ষতি কাটিয়ে উঠার আশা বিক্রেতাদের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড