• রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

বিদেশি শ্রমিকদের হার কমাতে যাচ্ছে মালয়েশিয়া

  অধিকার ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ২০:৫৬

মালয়েশিয়ায় শ্রমিক হ্রাস
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক। ছবি : এপি

বাংলাদেশের প্রবাসী শ্রমিকদের একটা বড় অংশের লক্ষ্য মালয়েশিয়া, যারা সম্প্রতি বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনতে পদক্ষেপ নিচ্ছে বলে জানায় দেশটির মানবসম্পদবিষয়ক উপমন্ত্রী মাহফুজ উমর।

‘বিদেশী শ্রমিকের ওপর নির্ভরশীলতা কমানো মালয়েশিয়ার অনেক দিনের একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য। এ কারণেই আমরা খুব শীঘ্রই দেশীয় কর্মীদের দক্ষ করে তুলতে প্রশিক্ষণের কাজ শুরু করবো’ বলেন উপমন্ত্রী মাহফুজ উমর।

মালয়েশিয়ার একটি পরিসংখ্যানে দেখা যায় দেশটিতে বর্তমানে ২০ লাখের বেশি বিদেশী কর্মী আছে যা মোট শ্রমশক্তির ১৯ শতাংশ। এ অবস্থাকে বিদেশী শ্রমিকের ওপর অতিনির্ভরশীলতা আখ্যায়িত করে তা চলতি বছরের মধ্যে এ সংখ্যা ১৭ লাখে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করেছে দেশটি।

দেশটির এই লক্ষ্যমাত্রা পূরণ হলে মোট শ্রমশক্তিতে বিদেশী শ্রমিকদের হার দাঁড়াবে ১১ শতাংশে। ভবিষ্যতে সর্বোচ্চ ১০ শতাংশে নামিয়ে আনা হবে বলে আশা করছে দেশটি। তবে এর নির্দিষ্ট সময়সীমা সম্পর্কে কিছু জানাননি উপমন্ত্রী উমর।

২০২০ সালের মধ্যে মোট শ্রমশক্তিতে স্থানীয় দক্ষ শ্রমিকদের হার ৩৫ শতাংশে উন্নীতের লক্ষ্য নির্ধারণ করেছে, যা বর্তমানে ২৩ শতাংশ। কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে এটা সম্ভব বলে জানিয়েছেন মানবসম্পদ-বিষয়ক উপমন্ত্রী।

২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকের সংখ্যা ছিল ১৭ লাখ ৮০ হাজার। এরমধ্যে বাংলাদেশ থেকে যাওয়া শ্রমিকের সংখ্যা ২ লাখ ২১ হাজার ৮৯ জন বলে জানা যায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্য থেকে।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড