• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার গ্যাসলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জানুয়ারি ২০২২, ১১:৫২
ইউক্রেন ইস্যুতে রাশিয়ার গ্যাসলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের
রাশিয়ার গ্যাস পাইপলাইনে কর্মরত শ্রমিক (ছবি : রয়টার্স)

ইউক্রেনে আক্রমণ চালালে রাশিয়ার গ্যাস পাইপলাইন প্রকল্প বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। রুশ এই গ্যাস পাইপলাইনটি নর্ড স্ট্রিম-২ নামে পরিচিত এবং এর মাধ্যমে রাশিয়ার গ্যাস জার্মানি তথা পশ্চিম ইউরোপে যাওয়ার কথা রয়েছে। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) স্থানীয় সময় পাইপলাইনটি বন্ধের হুমকি দেয় মার্কিন পররাষ্ট্র দফতর।

শুক্রবার (২৮ জানুয়ারি) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ তথ্যটি জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, নর্ড স্ট্রিম-২ পাইপলাইনের মাধ্যমে রাশিয়ান গ্যাস জার্মানিতে যাওয়ার কথা রয়েছে। জার্মান কর্মকর্তারাও বলছেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালালে এই গ্যাস পাইপলাইন প্রকল্পের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন যাবতই নিজেদের প্রায় এক লাখ সৈন্য মোতায়েন করে রেখেছে প্রতিবেশী রাষ্ট্র রাশিয়া। তাই রুশ সেনারা যে কোনো মুহূর্তে দেশটিতে আক্রমণ করতে পারে বলেও আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে এখনই কোনো হামলা চালানোর পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।

ইউক্রেনের পশ্চিমা মিত্ররা বারংবার বলে আসছে যে, ইউরোপের পূর্বাঞ্চলীয় এই দেশে আক্রমণ হলে তারা রাশিয়ার অর্থনীতিকে লক্ষ্যবস্তুতে পরিণত করবে। আর জার্মানি ও যুক্তরাষ্ট্রের সর্বশেষ এই বক্তব্যের মাধ্যমে তাদের রুশবিরোধী কঠোর অবস্থান আরও স্পষ্ট হলো। কেননা রাশিয়ার জন্য গ্যাস পাইপলাইনটি ভীষণই গুরুত্বপূর্ণ।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস মনে করেন, আমি পরিষ্কার করেই বলে দিতে চাই যে, রাশিয়া যদি ইউক্রেনে আক্রমণ চালায় তাহলে নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন প্রকল্প আর কখনো সামনে এগোবে না।

আরও পড়ুন : মিয়ানমারে ব্যবসা করা প্রতিষ্ঠানগুলোকে যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা

অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্র এই গ্যাস পাইপলাইন প্রকল্প কিভাবে বন্ধ করবে এবং এটি বন্ধ বা বাতিল করার ক্ষমতা ওয়াশিংটনের আছে কি-না, সে বিষয়ে বিশদ কোনো ব্যাখ্যা দেননি নেড প্রাইস। কিন্তু তিনি এটিই বলেছেন যে, ‘(ইউক্রেনে আক্রমণ হলে) এই প্রকল্প যেন সামনে না এগোয়, তা নিশ্চিতে জার্মানির সঙ্গে আমরা কাজ করব।

মার্কিন প্রশাসন যখন গ্যাস পাইপলাইন প্রকল্পটি পুরোপুরি বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে; তখনই জার্মানি বলছে, প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি তারা উড়িয়ে দেবে না।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবক দেশটির পার্লামেন্টে ঘোষণা দিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞার প্যাকেজ নিয়ে পশ্চিমা মিত্রদের সঙ্গে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। এখন যেসব বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা রয়েছে তার মধ্যে নর্ড স্ট্রিম-২ প্রকল্পও অন্যতম।

যদিও তিনি দাবি করেন, রাশিয়ার সঙ্গে সংলাপ চালিয়ে যাওয়াকেই বেশি ভালো বলে মনে করছেন তিনি।

উল্লেখ্য, ১১ হাজার কোটি মার্কিন ডলার ব্যয়ে ১২২৫ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনটি নির্মাণ করতে রাশিয়ার পাঁচ বছর সময় লেগেছে। বাল্টিক সাগরের নিচ দিয়ে এবং ইউক্রেনের ভেতর যাওয়া পাইপলাইনটি দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে আরও বেশি পরিমাণে গ্যাস রফতানি করতে চায় মস্কো।

আরও পড়ুন : কানাডায় সাবেক আবাসিক স্কুলে এবার গণকবরের সন্ধান

যদিও গ্যাস পাইপলাইনটি এখনো চালু হয়নি। জার্মান আইন না মানায় এর অনুমোদন আপাতত স্থগিত রয়েছে বলে গত বছরের নভেম্বর মাসে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড