• শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাইজারের পর ওমিক্রন প্রতিরোধী টিকার পরীক্ষা মডার্নার

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জানুয়ারি ২০২২, ১৩:১৯
ফাইজারের পর ওমিক্রন প্রতিরোধী টিকার পরীক্ষা মডার্নার
করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে (ছবি : রয়টার্স)

মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী নতুন একটি বুস্টার টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে মার্কিন ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান মডার্না। যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানিটির তৈরি নতুন এই টিকা প্রাণঘাতী ভাইরাসটির অতি সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে। বুধবার (২৬ জানুয়ারি) মার্কিন ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠানটি বিবৃতির মাধ্যমে তথ্যটি জানিয়েছে।

এর আগে গেল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের আরেক ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং এর জার্মান অংশীদার বায়োএনটেক ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর হিসেবে তৈরি ভ্যাকসিনের বুস্টার ডোজের ক্লিনিকাল ট্রায়াল শুরুর কথা জানিয়েছিল। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ফরাসি বার্তা সংস্থা এএফপি তথ্যটি জানিয়েছে।

সংবাদে বলা হয়, ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সুরক্ষা দেওয়ার জন্য মডার্না যে বুস্টার ডোজটি তৈরি করেছে, ক্লিনিকাল ট্রায়ালে সেটি ৬০০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির শরীরে প্রয়োগ করা হবে। এর মধ্যে অর্ধেক ব্যক্তি থাকবেন যারা কমপক্ষে ৬ মাস আগে মডার্নার করোনা প্রতিরোধী ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন।

আর বাকি অর্ধেক ব্যক্তি যারা কোভিড টিকার দুটি ডোজ গ্রহণের পাশাপাশি ইতোমধ্যেই একটি বুস্টার ডোজও নিয়েছেন। ওমিক্রন ধরনটিকে টার্গেট করে তৈরি করা টিকার এই ডোজটি ক্লিনিকাল ট্রায়ালে অংশ নেওয়া ব্যক্তিদের তৃতীয় ও চতুর্থ ডোজ হিসেবে বিবেচিত হবে।

আরও পড়ুন : প্যারিসে রুশ-ইউক্রেনের কূটনীতিকদের বৈঠক

এছাড়া কোভিডের শক্তিশালী ধরন ওমিক্রন প্রতিরোধে তাদের উৎপাদিত টিকার বুস্টার ডোজে ভালো ফলাফল পাওয়া গেছে বলেও জানায় মডার্না।

এর আগে গেল মঙ্গলবার ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর হিসেবে তৈরি টিকার বুস্টার ডোজের ক্লিনিকাল ট্রায়াল শুরুর কথা জানায় ফাইজার। সে সময় বিবৃতির মাধ্যমে সংস্থাটি জানিয়েছিল, ১৮ থেকে ৫৫ বছর বয়সী ১৪০০ জনেরও অধিক সুস্থ প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবকদের মধ্যে ভ্যাকসিনের নতুন বুস্টার ডোজ পরীক্ষা করা হবে।

এ দিকে ৪০টিরও অধিক দেশে শনাক্ত হওয়া করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সংস্করণের ওপর বিজ্ঞানীরা সতর্ক দৃষ্টি রাখছেন। নতুন এই ভ্যারিয়েন্টকে বিএ.২ নামে ডাকা হচ্ছে। শুধু এই মাসেই ব্রিটেন, ডেনমার্ক, নরওয়ে, সিঙ্গাপুর, সুইডেন ও যুক্তরাষ্ট্রে বিএ.২ ভ্যারিয়েন্টটি আক্রান্ত বলে শনাক্ত হয়েছে।

আরও পড়ুন : এবার ক্রুজ মিসাইল ছুড়ল উ. কোরিয়া

ডেনমার্কের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, বিএ.১ নামে প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে বিএ.২ আলাদা এবং এটি দেশের প্রায় অর্ধেক নতুন সংক্রমণের জন্য দায়ী।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড