• শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যামেরুনে নাইটক্লাবে ভয়াবহ আগুনে নিহত ১৬

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি ২০২২, ০৯:২৪
ক্যামেরুনে নাইটক্লাবে ভয়াবহ আগুনে নিহত ১৬
নাইটক্লাবের সামনে উপস্থিত লোকজন (ছবি : সিবিএস নিউজ)

আফ্রিকার মধ্যাঞ্চলীয় দেশ ক্যামেরুনের একটি নাইটক্লাবে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ১৬ জনের প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। দেশটির রাজধানী ইয়াওউন্ডের একটি জনপ্রিয় নাইটক্লাবে আগুন লেগে হতাহতের ঘটনাটি ঘটে।

আফ্রিকার এই দেশটির সরকারের বরাতে রবিবার (২৩ জানুয়ারি) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ক্যামেরুনের প্রশাসন বলছে, নাইটক্লাবের মধ্যে ব্যবহৃত আগুন থেকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মূলত আগুনের ঘটনা থেকে সৃষ্ট একটি বিস্ফোরণের ফলে প্রাণহানির এই ঘটনা ঘটেছে। এ ঘটনায় আরও অন্তত আটজন আহত হয়েছেন। যাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ক্যামেরুনে বর্তমানে আফ্রিকা কাপ অব নেশনস ফুটবল টুর্নামেন্ট চলছে। এ উপলক্ষে হাজার হাজার ফুটবল অনুরাগী দেশটির রাজধানী ইয়াওউন্ডে শহরে অবস্থান করছেন। এরই মধ্যে ইয়াওউন্ডের জনপ্রিয় নাইটক্লাব লিভস’এ ভয়াবহ অগ্নিকাণ্ড ও প্রাণহানির ঘটনা ঘটায় সরকার সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে নিহতদের নাম ও জাতীয়তা খুঁজে বের করার জন্য একটি তদন্ত শুরু করেছে দেশটির সরকার।

অগ্নিকাণ্ডের পর রবিবার ক্যামেরুনের সরকারি কর্মকর্তাসহ শত শত মানুষ ইয়াওউন্ডের দুর্ঘটনাস্থল বাস্তোসে উপস্থিত হন। পরবর্তীকালে উদ্ধারকর্মীরা ওই এলাকায় তিনটি অগ্নিদগ্ধ ভবনে হতাহতদের খোঁজে অনুসন্ধান চালায়।

আরও পড়ুন : পুতিনকে নিয়ে মন্তব্যের পরদিনই পদ ছাড়লেন জার্মান নৌপ্রধান

আহতদের সন্ধানে উদ্ধারকারীদের সহায়তাকারী বেসামরিক নাগরিকদের মধ্যে ২৭ বছর বয়সী গুস্তাভ লেমেলুও ছিলেন। তিনি বলেছেন, অগ্নিকাণ্ড ছড়িয়ে পড়ার পর স্থানীয় বেসামরিক মানুষ এবং ক্যামেরুনের ফায়ার সার্ভিসের কর্মীরা অন্তত ৪০ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেন।

তিনি আরও বলেন, আগুনে দগ্ধ হয়ে হতাহতদের নাম ও জাতীয়তা জানা বেশ কঠিন। কারণ লিভস নাইটক্লাবে প্রবেশের জন্য কাউকে কোনো পরিচয়পত্র দেখাতে হয় না। হতাহতদের মধ্যে চলমান আফ্রিকান কাপ অব নেশনসের জন্য ক্যামেরুনে আসা মানুষও রয়েছে।

দুর্ঘটনার পর বিবৃতির মাধ্যমে ক্যামেরুনের সরকার জানায়, নাইটক্লাবে দুর্ঘটনাজনিত আগুন পাশের একটি রান্নার গ্যাসের দোকানে ছড়িয়ে পড়ে। সেখান থাকা ছয়টি গ্যাস ক্যানিস্টারের বিস্ফোরণে আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন : বাবার সম্পত্তিতে পুরো অধিকার পেলেন নারীরা

উল্লেখ্য, ক্যামেরুনের যোগাযোগ বিষয়ক মন্ত্রী রেনে ইমানুয়েল সাদি এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি জানিয়েছেন, অগ্নিকাণ্ডের পর তাৎক্ষণিকভাবে নিহত ও আহতদের নাম ও জাতীয়তা সম্পর্কে তথ্য পাওয়া যায়নি। মৃতের সংখ্যা সামনে আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড