• শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুতিনকে নিয়ে মন্তব্যের পরদিনই পদ ছাড়লেন জার্মান নৌপ্রধান

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জানুয়ারি ২০২২, ১৫:৩০
পুতিনকে নিয়ে মন্তব্যের পরদিনই পদ ছাড়লেন জার্মান নৌপ্রধান
সদ্য পদত্যাগী জার্মান নৌবাহিনীর প্রধান কে-আচিম শোয়েনবাখ (ছবি : তাস)

ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সৈন্য মোতায়েন করে রেখেছে প্রতিবেশী রাষ্ট্র রাশিয়া। যে কোনো মুহূর্তে রুশ সৈন্যরা দেশটিতে আক্রমণ চালাতে পারে বলে আশঙ্কা রয়েছে। সংকটময় এমন পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে পদ ছেড়েছেন জার্মান নৌবাহিনীর প্রধান কে-আচিম শোয়েনবাখ।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে রবিবার (২৩ জানুয়ারি) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি। গেল শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে থিংক ট্যাংকের সঙ্গে এক বৈঠকে শোয়েনবাখ মন্তব্যটি করেছিলেন।

জার্মানির নৌবাহিনীর সদ্য পদত্যাগকৃত প্রধান কে-আচিম শোয়েনবাখ রুশ প্রেসিডেন্টকে নিয়ে বলেছিলেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালাতে চায়; এটি সম্পূর্ণ ‘বাজে কথা’। রুশ প্রেসিডেন্ট পুতিন (সবার) সম্মান পাওয়ার যোগ্য।

এ দিকে জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এএফপিকে বলেছেন, ভাইস অ্যাডমিরাল কে-আচিম শোয়েনবাখ অবিলম্বে পদত্যাগ করবেন।

আরও পড়ুন : ওমিক্রনের থাবায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিয়ে স্থগিত

মূলত নয়াদিল্লির ওই বৈঠকে শোয়েনবাখের বিতর্কিত মন্তব্যের একটি ভিডিয়ো বিভিন্ন মিডিয়াতে ছড়িয়ে পড়ার পরপরই শোরগোল পড়ে যায়। ওই ভিডিয়োতে জার্মান নৌপ্রধানকে বলতে শোনা যায়, প্রেসিডেন্ট পুতিন কেবল অন্যদের কাছ থেকে সম্মান পেতে চান। তার চাওয়া অনুযায়ী তাকে সম্মান দেওয়াটা সহজ এবং এবং সম্ভবত তিনি সেটি পাওয়ার যোগ্যও।

তিনি আরও বলেন, ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে রুশ দখলদারিত্বে চলে যাওয়া ক্রিমিয়া উপদ্বীপ (চূড়ান্তভাবে) রাশিয়ার হাতে চলে গেছে এবং আর কখনোই সেটি ইউক্রেনের কাছে ফিরবে না।

শনিবার অবশ্য নিজের ওই বিতর্কিত মন্তব্যের ব্যাখ্যা করেন কে-আচিম শোয়েনবাখ। তার দাবি, আমার বক্তব্য জার্মান সরকারের নীতির প্রতিনিধিত্ব করে না এবং এটি বিবেচনা শূন্য। টুইটারে তিনি জানিয়েছিলেন, সমালোচনা বা তিরস্কারের কোনো প্রয়োজন নেই এবং এটি স্পষ্টতই একটি ভুল ছিল।

এরপর শনিবার দিনের শেষ ভাগে দেওয়া এক বিবৃতিতে তিনি জানিয়েছিলেন, জার্মানির কেন্দ্রীয় সরকারের কাছে তিনি নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। ‘জার্মানির নৌবাহিনীকে আরও ক্ষতি’ হওয়া এড়াতেই পদত্যাগ করেছেন তিনি।

আরও পড়ুন : বাবার সম্পত্তিতে পুরো অধিকার পেলেন নারীরা

উল্লেখ্য, ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন যাবতই সেনাবাহিনীর প্রায় এক লাখ সদস্য মোতায়েন করে রেখেছে প্রতিবেশী রাষ্ট্র রাশিয়া। রুশ সৈন্যরা যে কোনো মুহূর্তে দেশটিতে আক্রমণ চালাতে পারে বলেও আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনাই নেই বলে শুরু থেকে দাবি করে আসছে মস্কো।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড